চালু হচ্ছে বাস পরিসেবা, গুনতে হবে বাড়তি ভাড়া
top of page

চালু হচ্ছে বাস পরিসেবা, গুনতে হবে বাড়তি ভাড়া

সরকারি নির্দেশিকা মেনে আগামী ১ জুলাই থেকে মালদা জেলায় পথে নামছে বেসরকারি বাস। কিন্তু তার জন্য অতিরিক্ত ভাড়া গুনতে হবে যাত্রীদের। আজ সেকথা জানিয়েছেন মালদা বাস ও মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শোভন জোয়ারদার। তিনি এক্ষেত্রে যাত্রীদের সহযোগিতার আবেদন জানিয়েছেন।

করোনা সংক্রমণ কমতে শুরু করায় ধীরে ধীরে বিধিনিষেধ শিথিল করা হচ্ছে রাজ্যে। গতকালই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ১ জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করবে সরকারি ও বেসরকারি বাস। রাজ্যের প্রশাসনিক প্রধানের ঘোষণা মেনে মালদা জেলার বেসরকারি বাস মালিকরাও আগামী ১ জুলাই থেকে বাস নামাতে উৎসাহী। কিন্তু তাঁদের সাফ কথা, বাসে চাপতে গেলে অতিরিক্ত ভাড়া গুনতে হবে যাত্রীদের। তা না হলে তাঁদের পক্ষে বাস নামানো সম্ভব হবে না। নিজেদের এই সিদ্ধান্তের কথা তাঁরা মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছে দিয়েছেন বলেও জানিয়েছেন।



মালদা জেলায় প্রায় ৩০০ বেসরকারি বাস দৈনিক চলাচল করে। এর মধ্যে জেলার বাস রয়েছে প্রায় ২০০। হাজারখানেক কর্মী এই ব্যবস্থায় কাজ করে জীবন নির্বাহ করেন। বাস মালিকদের বক্তব্য, ২০১৮ সালে ডিজেলের দাম ছিল ৬২ টাকা লিটার। সেই সময় এক টাকা বাসভাড়া বাড়ানো হয়েছিল। বর্তমানে ডিজেলের দাম ৯২ টাকা লিটার। তিন বছরে তেলের দাম প্রায় ৩০ টাকা বেড়েছে। কিন্তু ভাড়া বাড়েনি। তার উপর রয়েছে টোল ট্যাক্স। চাঁচল-গাজোল-রায়গঞ্জ-বালুরঘাট রুটে চলাচলকারী বাসগুলিকে দিনে ৫৭৫ টাকা টোল ট্যাক্স দিতে হয়। আবার বহরমপুরগামী একটি বাসকে দৈনিক টোল ট্যাক্স দিতে হয় ১৮০০ টাকা। এর সঙ্গে রয়েছে জিএসটি। তাই যাত্রীরা তাঁদের কিছু বেশি ভাড়া না দিলে তাঁদের পক্ষে রাস্তায় বাস নামানো সম্ভব হবে না।




শোভনবাবু বলেন, মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ১ জুলাই থেকে আমরাও মালদা জেলায় বাস চালানো শুরু করব। তবে এখনও সরকার বর্ধিত ভাড়া নিয়ে কিছু ঘোষণা করেনি। আশা করছি, দ্রুত সেই ঘোষণা হবে। এই অবস্থায় আমরা বাসযাত্রীদের কাছে আবেদন জানাচ্ছি, তাঁরা যেন কিছুটা বর্ধিত ভাড়া গুনে আমাদের বাস চালাতে সাহায্য করেন। তাঁদের কাছ থেকে খুব বেশি ভাড়া দাবি করা হবে না। পাঁচ থেকে ১০ টাকা বেশি ভাড়া নেওয়া হতে পারে।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page