পেশ হল জেলাপরিষদের বাজেট, প্রতিবাদ বিরোধীদের
top of page

পেশ হল জেলাপরিষদের বাজেট, প্রতিবাদ বিরোধীদের

২০২৩ ও ২০২৪ আর্থিক বর্ষে ৩০২ কোটি ১৩ লক্ষ ৫৭ হাজার ৩১৪ টাকার বাজেট পেশ করল মালদা জেলাপরিষদ। গত আর্থিক বছরে ৩৬৯ কোটি ৭৮ লক্ষ ৫০ হাজার ৬৫৮ টাকার বাজেট পেশ করা হয়েছিল। এই বাজেট কম হওয়ার কারণ হিসেবে, কেন্দ্রীয় সরকারের বকেয়া অনুদানের কথা তুলে ধরা হয়েছে জেলাপরিষদের তরফে।


বুধবার বিনয় সরকার অতিথি আবাসে অতিরিক্ত জেলাশাসকের (জেলাপরিষদ) উপস্থিতিতে মালদা জেলাপরিষদের ২০২৩-২৪ আর্থিক বছরের বাজেট পেশ করেন জেলাপরিষদের সভাধিপতি এটিএম রফিকুল হোসেন। এই বাজেটে পরিকাঠামো উন্নয়ন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। কেন্দ্রীয় সকারের উন্নয়ন তহবিল থেকে মালদা জেলাপরিষদের অনেক অনুদান বকেয়া থাকার কারণেই এবছরের বাজেটে কম অর্থ বরাদ্দ হয়েছে বলে দাবি করা হয়।



জেলাপরিষদের সভাধিপতি এটিএম রফিকুল হোসেন জানান,

"এবছর বাজেটের ব্যয়ের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিকল্পনাগুলোর অন্যতম হল মালদা ভবন নির্মাণের জন্য ২ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ"

তিনি আরও বলেন, বিভিন্ন পরিকাঠামো পরিকল্পনা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে এবার বেশি করে অর্থ বরাদ্দ করা হয়েছে। এর ফলে গ্রামীণ এলাকাগুলিতে উন্নয়নের মাত্রা বৃদ্ধি পাবে। শিক্ষার হার বৃদ্ধি হবে। চিহ্নিত পিছিয়ে পড়া গ্রাম উন্নয়নের ক্ষেত্রে বিগত আর্থিক বছরের বরাদ্দ ৫০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে এক কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গ্রামীণ স্বচ্ছ ভারত মিশনের ক্ষেত্রে ১০ কোটি টাকা পরিকল্পনা খাতে বরাদ্দ করা হয়েছে। চাঁচল স্টেডিয়ামের জন্য বরাদ্দ করা হয়েছে ৩০ লক্ষ ১২ হাজার ৯১৩ টাকা। গঙ্গা অ্যাকশন প্ল্যানের ক্ষেত্রে পরিকল্পনামাফিক ১৫ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করা হয়েছে যা বিগত আর্থিক বছরের তুলনায় দশ কোটি বেশি। পর্যটন স্থান গৌড় এবং আদিনা উন্নয়নের জন্য এবছরও দশ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়া রামকেলি মেলার জন্য বরাদ্দ করা হয়েছে ১০ লক্ষ টাকা"


হবিবপুরের বিজেপি বিধায়ক জুয়েল মুর্মু এই বাজেটকে উন্নয়নহীন এক বাজেট পরিকল্পনা বলে বর্ণনা করেছেন। তিনি জানান, জেলাপরিষদ কেন্দ্রীয় প্রকল্পের টাকা ঠিক মত খরচ করতে না পারার ফলে কেন্দ্রীয় অনুদান সাময়িকভাবে বন্ধ আছে।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page