চোখে দেখতে না পেলেও ঘুঁটির চালে ভুল হয় না
top of page

চোখে দেখতে না পেলেও ঘুঁটির চালে ভুল হয় না

দুই দিনব্যাপী সারাবাংলা দাবা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে মালদা ক্লাব প্রাঙ্গণে। এখানে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে ১২৫ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছে। দাবাড়ুদের মধ্যে ৭৫ জন দৃষ্টিহীন ৫০ জন সাধারণ এবং কুড়ি জনেরও বেশি মহিলা প্রতিযোগী রয়েছে। শনি ও রবি দুইদিন ব্যাপী এই খেলায় আজ দৃষ্টিহীনরা অংশ নেয়। স্পার্ক নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা দৃষ্টিহীনদের পুনর্বাসনের লক্ষ্যে সারাবাংলা দাবা প্রতিযোগিতার আয়োজন করেছে মালদায়।


দৃষ্টিহীনদের পুনর্বাসনের লক্ষ্যে সারাবাংলা দাবা প্রতিযোগিতার আয়োজন। ছবিঃ চন্দন কর্মকার

এদিন সকালে মালদা ক্লাব প্রাঙ্গণে দৃষ্টিহীন বনাম দৃষ্টিমান দাবা প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় উদ্বোধনী সংগীত ও প্রদীপ প্রজ্বলনের মধ্যে দিয়ে। সারাবাংলা এই দাবা প্রতিযোগিতার সহযোগিতায় ছিল মালদা জেলাপরিষদ, মালদা জেলা প্রশাসন, ইংরেজবাজার পুরসভা, পুরাতন মালদা পুরসভা সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা। উপস্থিত ছিলেন জেলাশাসক রাজর্ষি মিত্র, ইংরেজবাজার বিধানসভা কেন্দ্রের বিধায়ক নীহাররঞ্জন ঘোষ, রাজ্যের প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরি সহ অন্যান্যরা। দৃষ্টিহীন প্রতিযোগীদের তরফে মোহম্মদ হাবিবুল্লাহ ও সঞ্জীব কর বললেন, মালদা জেলায় দাবা খেলার প্রসার ঘটাতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আরও বললেন, দাবা একমাত্র খেলা যেখানে দৃষ্টিহীনদের সাথে দৃষ্টিমানরা সমানে সমানে খেলতে পারে।





মোহম্মদ হাবিবুল্লাহ, প্রতিযোগী

“দাবা একমাত্র খেলা যেখানে দৃষ্টিহীনদের সাথে দৃষ্টিমানরা সমানে সমানে খেলতে পারে”

এই অনুষ্ঠানে এসে জেলাশাসক রাজর্ষি মিত্র বলেন, এটি একটি অভিনব উদ্যোগ। আমার খুব ভালো লাগছে এই ধরনের একটি অনুষ্ঠানে আসতে পেরে। অন্যদিকে এই বিষয়ে রাজ্যের প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরি জানান, একশ্রেণীর মানুষ দৃষ্টিহীনদের অবহেলা করে। তা করা কখনই ঠিক নয়। স্পার্ক নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা দৃষ্টিহীনদের নিয়ে আজ দাবা প্রতিযোগিতার আয়োজন করেছে তা সত্যি প্রশংসনীয়।



মালদা জেলার খবর ও বিনোদনের লেটেস্ট ভিডিয়ো আপডেট পেতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page