top of page

জালে আটকে মরছে শত শত পাখি

পাখির হাত থেকে কুল রক্ষা করতে কাকতাড়ুয়ার বদলে ব্যবহার হচ্ছে জাল। সেই জালে আটকে মৃত্যু হচ্ছে বহু পাখির। এই ঘটনা ছড়িয়ে পড়তেই রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছে জেলার একাধিক পক্ষীপ্রেমী সংস্থা। দাবি উঠেছে প্রশাসনিক হস্তক্ষেপেরও।


চাঁচল মহকুমার বিস্তীর্ণ এলাকা জুড়ে চলে আপেল কুলের চাষ। চাষের মাত্রা ভালো হওয়ায় আপেল কুল চাষের প্রবণতা দিন দিন বেড়েই চলেছে। লাভের অঙ্কটাও ফেলে দেওয়ার মতো নয়। পাখির আক্রমণ থেকে কুল বাঁচাতে চাষিরা ব্যবহার করছে এক ধরনের মোটা সুতোর জাল। কুল খেতে গিয়ে সেই ফাঁদে আটকে মারা যাচ্ছে বহু পাখি। একেই বিশ্ব উষ্ণায়ণে ইতিমধ্যেই বিলুপ্ত হয়েছে বহু পাখির প্রজাতি। কুল বাঁচাতে গিয়ে জাল ব্যবহার করায় যেভাবে পাখির মৃত্যু হচ্ছে তাতে রীতিমতো ক্ষুব্ধ জেলার পক্ষীপ্রেমী সংস্থাগুলি।



পক্ষীপ্রেমী সংস্থাগুলির দাবি, অবিলম্বে প্রশাসনের এবিষয়ে হস্তক্ষেপ করা উচিত। বিশ্ব উষ্ণায়ণে এমনিতেই বিলুপ্ত হয়েছে বহু পাখির প্রজাতি। তার ওপর এভাবে জালে আটকে যদি পাখির মৃত্যু ঘটতে থাকে তবে একদিন পুরো পক্ষীপ্রজাতি বিলুপ্ত হয়ে যাবে। চাষাবাদের জন্য ক্ষতিকর কীটপতঙ্গ খেয়ে পাখিরা চাষের সুবিধে করে। কৃষকেরা চাষে লাভ দেখতে গিয়ে অজান্তেই চাষের ক্ষতি করছেন।




মালদা জেলার খবর ও বিনোদনের লেটেস্ট ভিডিয়ো আপডেট পেতে ক্লিক করুন

Comentários


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page