করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই বার্ড ফ্লু-র আতঙ্ক মালদায়
top of page

করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই বার্ড ফ্লু-র আতঙ্ক মালদায়

করোনাভাইরাসে আতঙ্কিত জেলাবাসী। তার মধ্যেই আবার ছড়াল বার্ড ফ্লু আতঙ্ক। গতকাল থেকে পুরাতন মালদার মাধাইপুর এলাকার একটি পোলট্রি ফার্মে মুরগির মড়ক শুরু হয়েছে। সংবাদমাধ্যমের কাছে বিষয়টি জানতে পেরেই তৎপর হয়েছে জেলাপ্রশাসন।



পুরাতন মালদার মাধাইপুর এলাকায় পোলট্রি ফার্ম তৈরি করেছেন শাজাহান শেখ। গতকাল থেকে তাঁর ফার্মে মুরগির মড়ক শুরু হয়েছে। ইতিমধ্যে মৃত্যু হয়েছে প্রায় ৫০০ মুরগির। বাকি মুরগির অবস্থায় ভালো হয়। মৃত মুরগিগুলিকে ফার্মের পাশে মাটিতে পুঁতে দেওয়া হচ্ছে। শাজাহানবাবুর মতে, তিন বছর ধরে তিনি এই ফার্ম চালাচ্ছেন। এর আগে কখনও এই ঘটনা ঘটেনি। তিনি যে কোম্পানির অধীনে কাজ করছেন, সেই কোম্পানি থেকে তাঁকে জানানো হয়েছে আইবি রোগের কারণে মুরগিতে মড়ক লেগেছে। ফার্মের এক শ্রমিক বলেন, গতকাল থেকে মুরগি মারা যাচ্ছে। কেন এই ঘটনা ঘটছে তা বুঝতে পারা যাচ্ছে না। এই ঘটনা আগে কখনও ঘটেনি।


অমরচন্দ্র মাজি, জেলা প্রাণীসম্পদ বিকাশ দফতরের ডেপুটি ডিরেক্টর

সংবাদমাধ্যমের থেকে বিষয়টি তাঁরা জানতে পেরেছেন। বিষয়টি নিয়ে খোঁজখবর নেবেন। বছরের এই সময়ে মুরগির আইবি রোগ হয়। তবে ভ্যাকসিন দেওয়া থাকলে মুরগির মড়ক রোখা যায়। সম্ভবত ভ্যাকসিন না দেওয়ার কারণে এই ঘটনা ঘটেছে।

পুরাতন মালদার বিডিও ইরফান হাবিব বলেন, বিষয়টি তাঁর জানা ছিল না। তবে কী কারণে মুরগির মৃত্যু হচ্ছে তা পরীক্ষা না করে বলা সম্ভব নয়৷ ব্লক প্রাণীসম্পদ আধিকারিককে বিষয়টি দেখতে বলা হচ্ছে৷ গ্রামপঞ্চায়েত স্তরেও বিষয়টি খোঁজখবর নিয়ে দেখা হচ্ছে৷ তবে আমার ধারণা, এর সঙ্গে করোনা ভাইরাসের কোনও সম্পর্ক নেই।


মালদা জেলার খবর ও বিনোদনের লেটেস্ট ভিডিয়ো আপডেট পেতে ক্লিক করুন




বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page