ভারতে এসে মৃত বাংলাদেশি, মৃতদেহ ফিরিয়ে নিয়ে যেতে সমস্যায় পরিবার
top of page

ভারতে এসে মৃত বাংলাদেশি, মৃতদেহ ফিরিয়ে নিয়ে যেতে সমস্যায় পরিবার

পরিজনদের সঙ্গে দেখা করতে এসে মৃত্যু বাংলাদেশির। মৃতদেহ ফিরিয়ে নিয়ে যেতে গিয়ে সমস্যায় পরিবারের লোকজন। বিএসএফের বাধায় সীমান্ত এলাকা থেকে ফের মৃতদেহ ফিরিয়ে আনতে হয়েছে মেডিকেল কলেজে। অনুমতির জন্য কলকাতার বাংলাদেশ হাইকমিশনে ছুটছেন পরিবারের লোকজন।


মৃত বাংলাদেশির নাম শ্রীমন্ত কর্মকার৷ বাড়ি বাংলাদেশের চাঁপাই নবাবগঞ্জ জেলার গোমস্তপুর থানা এলাকার বেণীচক গ্রামে৷ পরিবার সূত্রে জানা গিয়েছে, গত ১৬ সেপ্টেম্বর হিলি সীমান্ত দিয়ে ভারতে আসেন শ্রীমন্তবাবু৷ প্রথমে তিনি মঙ্গলবাড়িতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন। গত বুধবার তিনি মালদা শহরের বুড়াবুড়িতলা এলাকায় এক বোনের বাড়িতে আসেন। সেদিন হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। সন্ধেয় তাঁকে মালদা মেডিকেল কলেজে নিয়ে যাওয়া হয়। সেখানেই মৃত্যু হয় তাঁর। পরিবারের লোকদের দাবি, এরপরে মৃতদেহের ময়নাতদন্ত হয়। ময়নাতদন্তের পর জেলাশাসকের থেকে মৃতদেহ নিয়ে যাওয়ার অনুমতি নিয়ে হিলি সীমান্তে পৌঁছন তাঁরা। কিন্তু সেখানে বিএসএফের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ হাইকমিশনের অনুমতি ছাড়া মৃতদেহ নিয়ে যাওয়া যাবে না। ফের মৃতদেহ নিয়ে মেডিকেল কলেজে ফিরে আসেন তাঁরা। হাইকমিশনের অনুমতির জন্য গতকাল রাতেই কলকাতায় রওয়ানা দিয়েছেন পরিবারের লোকজন।


এদিকে, সময়ের সঙ্গে পচন ধরতে শুরু করেছে মৃতদেহে। গন্ধ বেরোতে শুরু করেছে দেহ থেকে। মেডিকেল কলেজ চত্বরে মৃতদেহ পড়ে থাকলে বেশিক্ষণ সেই মৃতদেহ রাখা যাবে না। বাধ্য হয়ে ফের মর্গে মৃতদেহ নিয়ে যাওয়ার আবেদন জানাচ্ছেন পরিবারের লোকজন। অবশেষে জেলা প্রশাসন ও মেডিকেল কর্তৃপক্ষের সহায়তায় মৃতদেহটি মর্গে নিয়ে যাওয়া হয়।


Bangladeshi-Dead-problem-to-take-dead-body-back
অনুমতির জন্য কলকাতার বাংলাদেশ হাইকমিশনে ছুটছেন পরিবারের লোকজন

শ্রীমন্তবাবুর এক আত্মীয় জানান, বাংলাদেশে ফেরত পাঠাতে গতকাল বিকেলে মৃতদেহ নিয়ে হিলি সীমান্তে যাওয়া হয়েছিল৷ কিন্তু বিএসএফের তরফে জানিয়ে দেওয়া হয়, বাংলাদেশ হাইকমিশনারের অনুমতি ছাড়া দেহ ওপারে পাঠানো যাবে না৷ বাধ্য হয়ে দেহ নিয়ে ফের মালদা মেডিকেল কলেজে ফিরে আসেন তাঁরা। হাইকমিশন থেকে অনুমতি না পাওয়া পর্যন্ত মৃতদেহ মর্গে রাখার আবেদন জানাচ্ছেন তাঁরা।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page