top of page

১৮ আগস্ট মালদার ভারতভূক্তি দিবস উদযাপন

১৯৪৭ সালের ১৫ অগাস্ট দেশ স্বাধীন হয়। কিন্তু তখন আতঙ্কে মালদা জেলার বাসিন্দারা। জেলার ১৬টি থানা এলাকা পূর্ব পাকিস্তানের অংশ বলে বিবেচনা করা হয়। মালদা জেলা প্রশাসনিকভবন ও মুসলিম ইন্সটিটিউটে উত্তোলন করা হয় পাকিস্তানের পতাকা। এই সিদ্ধান্তে ক্ষোভে ফেটে পড়েছিলেন মালদার নাগরিকরা। এরপরেই জেলা জুড়ে দাঙ্গা শুরু হয়ে যায়। মালদা জেলাকে ভারতবর্ষে রাখতে মরিয়া হয়ে ওঠেন স্বাধীনতা সংগ্রামীরা। অবশেষে জেলার ১৬টি থানার মধ্যে ১১টি থানা ভারতে অন্তর্ভুক্ত হয়। অবশেষে ১৮ অগাস্ট প্রশাসনিকভবনে ওঠে ভারতের জাতীয় পতাকা। সেই সময় থেকে আজও ১৮ অগাস্ট মালদা জেলার ভারতভূক্তি দিবস হিসেবে পালিত হয়।



বুধবার সকালে মালদা শহরের রামকৃষ্ণ মিশন ঘাট এলাকায় উদযাপন করা হয় জেলার ভারতভূক্তি দিবস। জাতীয় পতাকা উত্তোলন করেন রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়। উপস্থিত ছিলেন প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরি, ইংরেজবাজার পুরসভার প্রশাসক সুমালা আগারওয়ালা সহ অন্যান্য অতিথিরা।




সুখেন্দুবাবু জানান, আজকের দিনটা এই জেলার মানুষের কাছে আলাদা। নতুন প্রজন্মের অনেকেরই সেই ইতিহাস জানে না। নতুন প্রজন্মের কাছে সেই ইতিহাস তুলে ধরা হয়েছে।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

Commentaires


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page