top of page

কারখানার চিমনি থেকে উড়ছে ছাই, সমস্যায় একাধিক গ্রামের মানুষ

কারখানার চিমনি থেকে ক্রমাগত উড়ছে ছাই। আর তার জেরের শ্বাস নিতে সমস্যায় পড়তে হচ্ছে বেশ কয়েকটি গ্রামের মানুষদের। উড়ন্ত ছাই চোখে পড়লেই অন্তত দুদিন চোখ জ্বালা করছে। সমস্যার কথা মেনে নিয়েছে কারখানা কর্তৃপক্ষও। দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে তারা।


মালদা জেলার একমাত্র নারায়ণপুরে শিল্পাঞ্চল রয়েছে। সম্প্রতি ওই এলাকায় একটি স্টার্চ কারখানা খোলা হয়। মাস খানেক ধরে সেই কারখানার চিমনি দিয়ে ছাই উড়ে আসছে। তাতেই সমস্যায় পড়েছেন ভাবুক, আমতলা, বিষণপুর সহ বেশ কয়েকটি গ্রামের মানুষজন। শিল্পাঞ্চল থাকায় এই এলাকায় মানুষের বসবাস বেশি। গ্রামবাসীদের দাবি, মাসখানেক ধরে একটি স্টার্চ কারখানার চিমনি থেকে বেরিয়ে আসা ছাইয়ের জন্য সমস্যায় পড়তে হচ্ছে সকলকে। ছাই চোখে একবার পড়লে ২-৩ দিনের আগে জ্বালা কমে না৷ রান্না করা খাবার, পানীয় জল খোলা থাকলেই ছাই পড়ছে৷ বাড়িতে খাবারটুকুও খাওয়া যাচ্ছে না৷ এর আগেও একবার অন্য একটি স্টার্চ কারখানা থেকে একই সমস্যা হয়েছিল৷ তারা চিমনি পালটে সমস্যার সমাধান করেছে৷ আমরা সমস্যার কথা কারখানা কর্তৃপক্ষকে জানিয়ে ব্যবস্থা নিতে বলেছিলাম৷ কিন্তু তারা এখনও ব্যবস্থা নেয়নি। দ্রুত সমস্যার সমাধান না হলে আন্দোলনের পথে হাঁটতে হবে গ্রামবাসীদের।



ওই কারখানার ম্যানেজার জানান, কারখানার চিমনিতে সমস্যা দেখা দিয়েছে৷ বিষয়টি জানতে পেরেই সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে টেকনিশিয়ানরা কাজ শুরু করেছেন। প্রায় ৮০ শতাংশ সমস্যার সমাধান হয়ে গিয়েছে৷ আশা করছি কয়েকদিনের মধ্যে সমস্যার সমাধান হয়ে যাবে।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page