top of page

স্তব্ধ মানিকচক-রাজমহল পারাপার, আন্দোলনে মাঝিরা

ঝাড়খণ্ড পুলিশের বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ তুলে আন্তঃরাজ্য নৌকা চলাচল বন্ধ করে আন্দোলনে নামল মানিকচক ঘাটের মাঝিরা। শুক্রবার সকাল থেকেই পুরোপুরি নৌকা চলাচল বন্ধ মানিকচকে ঘাটে।


গঙ্গা নদীর একপ্রান্তে মালদার মানিকচক, অন্যপ্রান্তে ঝাড়খণ্ডের রাজমহল। আন্তঃরাজ্য নদী পথে প্রতিদিন হাজারের বেশি মানুষ পারাপার করেন। বর্তমানে মানিকচক ও রাজমহলের নদী পথের একমাত্র মাধ্যম নৌকা। দীর্ঘদিন থেকে আইনি জটিলতায় আটকে বন্ধ রয়েছে ভেসেল পারাপার। এরই মধ্যে ঝাড়খণ্ড পুলিশের বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ তুলে নৌকা চলাচল বন্ধ করে আন্দোলনে নামল মানিকচকের মাঝিরা। ফলে সকাল থেকে নদী পথে যাতায়াত পুরোপুরি বন্ধ হয়ে যায়।



মাঝিদের অভিযোগ, বহু বছর ধরে তাঁরা নৌকা পারাপার করে জীবিকা নির্বাহ করেন। করোনা পরিস্থিতিতে একাধিকবার বন্ধ হয়ে গিয়েছিল তাঁদের জীবিকা। সম্প্রতি প্রশাসনের তরফে যাত্রীসংখ্যা নিয়ন্ত্রণ করে ছাড়পত্র দেওয়া হয়েছে নৌকা পারাপারের ক্ষেত্রে। কিন্তু ওপারে ঝাড়খণ্ড পুলিশ অত্যাচার চালাচ্ছে মাঝিদের ওপর। ওপারে নৌকা নিয়ে গেলেই পুলিশ মাঝিদের মারধর করছে। এমনকি আটক করে থানায় নিয়ে যাচ্ছে। প্রতিবাদে শুক্রবার সকাল থেকেই নৌকা চলাচল বন্ধ রেখেছেন তাঁরা। প্রশাসনের কাছে দ্রুত সমস্যার সমাধানের দাবি তুলেছেন তাঁরা।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

コメント


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page