রবীন্দ্র সঙ্গীতে অশ্লীল ভাষা চার ছাত্রীর, পালটা নিন্দার ঝড় সোশ্যাল মিডিয়ায়
top of page

রবীন্দ্র সঙ্গীতে অশ্লীল ভাষা চার ছাত্রীর, পালটা নিন্দার ঝড় সোশ্যাল মিডিয়ায়

রবীন্দ্রনাথের গান অশ্লীল ভাষায় বিকৃত করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার ঘটনায় নিন্দার ঝড় উঠেছে শহরজুড়ে। আজ ওই চার ছাত্রী ও তাদের অভিভাবকদের নিয়ে বৈঠক করল স্কুল কর্তৃপক্ষ। বৈঠকে সিদ্ধান্ত হয় আগামী ১২ তারিখ থেকে শুরু হওয়া পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়েছে ওই ছাত্রীদের। তবে ওই ছাত্রীদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হবে তা বিদ্যালয় পরিচালন সমিতির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।


উল্লেখ্য, গতকাল মালদা শহরের একটি স্কুলের চার ছাত্রীর অশ্লীল ভাষায় বিকৃত করা রবীন্দ্রসংগীত ভিডিয়ো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়৷ এরপরেই এনিয়ে নিন্দার ঝড় ওঠে শহর জুড়ে৷ গতকালই অভিযুক্ত চার ছাত্রীর মধ্যে দুই পড়ুয়া নিজেদের ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করে। তবে এনিয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি জেলা মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শক উদয়ন ভৌমিক৷ আজ ওই ছাত্রী ও তাদের অভিভাবকদের নিয়ে স্কুলে বৈঠক করা হয়।


বৈঠক শেষে প্রধান শিক্ষিকা দীপশ্রী মজুমদার জানান, আজ ওই ছাত্রী ও তাদের অভিভাবকদের স্কুলে ডাকা হয়েছিল৷ তারা কেন এই কাজ করল, তা আমরা ছাত্রীদের কাছ থেকে লিখিত নিয়েছি৷ ছাত্রীদের পাশাপাশি অভিভাবকরাও সেই মুচলেকায় স্বাক্ষর করেছেন৷ তবে স্কুলের পরিচালন সমিতির সভাপতি এসআই রীতা চৌধুরি ছুটিতে রয়েছেন। তিনি ফিরলে ওই ছাত্রীদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হবে তা সিদ্ধান্ত হবে। আপাতত ওই ছাত্রীদের আগামী ১২ তারিখ থেকে শুরু হওয়া পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়েছে। ছাত্রীরা মুচলেকায় জানিয়েছে, যেদিন ঘটনাটি ঘটেছে, সেদিন একাদশ শ্রেণির ক্লাস হয়নি৷ সেদিন ওই ক্লাসের ছাত্রীদের শুধুমাত্র রেজিস্ট্রেশন দেওয়া হয়েছিল।



সমীপেন্দ্র ব্যানার্জি, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক

নেট দুনিয়ায় প্রতি মুহূর্তে পালটে যেতে থাকে ঘটনার মোড়। এখন আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ওদের এই তথাকথিত 'অপরাধ'কে যথেষ্ট সংবেদনশীলতার সঙ্গে দেখবে তো স্কুল? নাকি সহজ পথ বেছে নিয়ে স্কুলের সম্মানের স্বার্থে দোষী সাব্যস্ত করবে ওদের? এই ঘটনার পর রোদ্দুর রায়ের ফলোয়ার আরও বাড়বে। তাই সমস্যার গোড়ায় যখন যেতে পারছিনা, কাউকে বলির পাঁঠা করার আগে একটু ভাবা দরকার।


মানসী দত্ত, আরাপুর জোত টিএজি গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষিকা


“অন্যায় ওরা করেছে। তেমন ছোটো ওরা নয় যে, স্কুলের পোষাক পড়ে অশ্লীল গান গাইলে তোলপাড় যে হবে না তা তারা বোঝে নি। দিনদিন ছাত্রীদের মধ্যে মূল্যবোধ কমে যাচ্ছে। অবিলম্বে এদের কাউন্সেলিং দরকার। আর আশেপাশে ওরা যা দেখছে তাতে ওরা প্রভাবিত হচ্ছে। ছাত্র-ছাত্রীদের সাথে সাথে অভিভাবকদেরও কাউন্সেলিং দরকার। তবে শাস্তি ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার সময় মাথায় রাখতে হবে যেন ওদের ভবিষ্যৎ নষ্ট না হয়ে যায়”

অদিতি চট্টোপাধ্যায়, রামকিঙ্কর বালিকা বিদ্যাশ্রমের প্রধান শিক্ষিকা


“আমি বার্লো স্কুলের একজন প্রাক্তনী। স্কুলের প্রাক্তনী ও একজন শিক্ষিকা হিসেবে বলতে চাই শুধুমাত্র চারটে মেয়েকে দোষ দিয়ে এই সমস্যার সমাধান হবে না। সমস্যাটা অনেক গভীরে। আমার ২০ বছরের শিক্ষকতা জীবনে অভিভাবকদের মধ্যে বিশাল পরিবর্তন হয়েছে লক্ষ্য করছি। তাঁরা ছেলেমেয়েদের জন্য ওভার প্রোটেকটিভ হয়ে পড়ছেন। আমি বলতে চাই অভিভাবকদের নিরবিচ্ছিন্ন কাউন্সেলিং প্রয়োজন”


মালদা জেলার খবর ও বিনোদনের লেটেস্ট ভিডিয়ো আপডেট পেতে ক্লিক করুন




বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page