top of page

যোগীর রাজ্যে পাঠ্যসূচি থেকে বাদ রবীন্দ্রনাথ! চাঁচলে ছাত্র পরিষদের বিক্ষোভ

সম্প্রতি যোগীর রাজ্য উত্তরপ্রদেশে পাঠ্যসূচিতে বদল হয়েছে। নয়া পাঠ্যপুস্তকে বাদ গেছে রবি ঠাকুরের 'ছুটি'। পাঠ্যসূচি থেকে এভাবে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বাদ দেওয়া নিয়ে বিক্ষোভে নামলেন তৃণমূল ছাত্র পরিষদ। এদিন চাঁচলের নেতাজি মোড়ে বিক্ষোভ অবস্থানে বসেন চাঁচল-১ ব্লকের তৃণমূল ছাত্র পরিষদের কর্মীরা। রবি ঠাকুরের ছবি নিয়ে দীর্ঘক্ষণ বিক্ষোভ চালান কর্মীরা।


কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছুটি’র ইংরেজি সংস্করণ ‘দ্য হোম কামিং’ এতদিন পড়ানো হত উত্তরপ্রদেশের দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচিতে। নতুন পাঠ্যসূচিতে বাদ পড়েছে রবি ঠাকুর। নতুন করে যোগ হয়েছে রামদেবের ‘যোগ চিকিৎসা রহস্য’ আর যোগী আদিত্যনাথের ‘হঠযোগ স্বরূপ এবং সাধনা’। এছাড়াও সে রাজ্যে দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ গেছে সরোজিনী নাইডুর কবিতা ‘দ্য ভিলেজ সং’ আর রাজা গোপালাচারির রচনা। স্বভাবতই এই ঘটনায় বিতর্ক তৈরি হয়েছে।



তৃণমূল ছাত্র পরিষদের দাবি, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছুটি’ গল্প যোগী রাজ্যে পাঠ্যপুস্তক থেকে বাদ দিয়ে রামদেব, যোগীর অধ্যায়কে যোগ করা হল। বাঙালির আবেগকে নিয়ে খেলতে গিয়ে রবি ঠাকুরকে পাঠ্যপুস্তক থেকে বের করে দিলেন যোগী সরকার। বাঙালির আবেগ, বাঙালির গর্ব বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের এমন অপমান বাংলার মানুষ কোনোদিনই মেনে নিতে পারবে না। তাই যতক্ষণ না বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে যথাযথ সম্মান দেওয়া হচ্ছে ততক্ষণ পর্যন্ত তৃণমূল ছাত্র পরিষদের কর্মীরা লাগাতার বিক্ষোভ চালিয়ে যাবেন।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page