বিজ্ঞাপন

এককথায় ২০২০

একেবারেই আলাদা এই ২০২০। টোয়েন্টি-টোয়েন্টিকে মানুষ মনে রাখবে ক্লান্তিকর দুঃস্বপ্নের মধ্যে কিংবা ভয়ঙ্কর স্মৃতি হিসেবে। মনে রাখবে প্রতিটি মানুষ করোনার জন্য। এবছরই পরিচয় হয়েছে কিছু কিছু নতুন শব্দের- প্যানডেমিক, কোয়ারেন্টাইন, সোশ্যাল ডিসট্যান্সিং, কনটেনমেন্ট জোন, আইসোলেশন, লকডাউন, আনলক ইত্যাদি। এবছর মহামারী থেকে বাঁচতে লড়াই করতে শিখিয়েছে, নাড়িয়েছে স্মৃতি, বুঝিয়েছে পরিবেশের গুরুত্ব, এনেছে জীবনযাপনে পরিবর্তন। এককথায় ২০২০; বিশে বিশে বিষক্ষয় নয়, একেবারে বিষাদময়।



হৃদয় বিদারক


কোভিড-১৯ শুধু একটা শারীরিক অসুস্থতা নয়, এটি মানসিক যন্ত্রণাও। হৃদয়কে নাড়া দিয়েছে নানাভাবে, বন্ধুর মৃত্যু কিংবা বাবার অসুস্থতা। তাছাড়া একে অপরকে না দেখতে পাওয়া শুধু কি শারীরিক! মানসিক কিংবা হৃদয়বিদারকও বটে।


অধ্যবসায়


২০২০ তে ভয়কে জয় করতে শেখা হল, একে অপরকে নিয়ে বাঁচতে শেখা হল। আর অধ্যবসায় হল স্মৃতি রোমন্থন।


ক্লান্তিকর


ক্লান্তি শুধু কি ক্লান্তি বসে থাকা আর খবরে আমেরিকার প্রেসিডেন্ট কে নির্বাচন হবে তার আলোচনা কিংবা কোন দেশ কত টাকা ভ্যাকসিনে খরচ করবে তার চুলচেরা বিশ্লেষণই ক্লান্তি এনেছে এই ২০২০তে।


গণনা


নতুন নতুন ভাবনা গুনতে শেখা কিংবা বাবা কী খেতে ভালোবাসে, কোন রং পছন্দ তাও গুনতে শেখা হয়েছে, আর গণনা হয়েছে কত লোক আক্রান্ত কত লোক সুস্থ হয়ে উঠছে কিংবা মরে যাচ্ছে কত লোক। এভাবেই জীবনটা ১৯-২০ হয়ে ২০২০ যেতে বসেছে।


[ খবর পড়ুনঃ গনির গড়ে দুই ফুলের টক্কর ]



হারানো-প্রাপ্তি


২০২০ হারিয়ে দিয়েছে অনেককিছু কত মানুষ তাদের কাজ হারিয়েছে কত মানুষ প্রিয়জন হারিয়েছে, কত মানুষ তাদের অনুভব, নতুন নতুন স্মৃতি কিংবা আনন্দে মেতে ওঠা অনুষ্ঠানগুলো হারিয়েছে। শুধু হারিয়েছে তাই নয় কোভিড এনে দিয়েছে নতুন নতুন শব্দের মোড়কে ভয়াবহ অর্থ। পরিবারকে নতুন করে চিনতে শেখা বুঝতে শেখা। নতুন ছন্দে বাঁচতে শেখা।


বিশে বিশে বিষ


২০২০ শুধুমাত্র একটা সংখ্যা নয় এটি এমন একটা বছর যে বছরের প্রত্যেকদিনই নতুনভাবে নতুন কোনো কারণের জন্য বেঁচে থাকতে হয়েছে, তৈরি হয়েছে নতুন নতুন স্মৃতি। শুধু মহামারী কিংবা করোনা পরিস্থিতি যে মানুষকে এভাবে চলতে শেখায় বা পরিবেশ বান্ধব করে তোলে এটাই ২০২০ জানিয়েছে, মানিয়েছেও বটে। একই রকম দুটো সংখ্যা যেমন শুনতে মধুর তেমনই ভয়ংকরও; বিশে বিশে বিষ।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

MGH
পপুলার
1

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন

1171

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন
2

বাসের জন্য নতুন স্টপেজ রথবাড়িতে

5769

বাসের জন্য নতুন স্টপেজ রথবাড়িতে
3

করোনার বিষ দাঁত ভেঙে শুরু হচ্ছে বইমেলা

711

করোনার বিষ দাঁত ভেঙে শুরু হচ্ছে বইমেলা
4

চাকরির টোপে প্রতারণার অভিযোগ জেলাপরিষদ সদস্যের বিরুদ্ধে

962

চাকরির টোপে প্রতারণার অভিযোগ জেলাপরিষদ সদস্যের বিরুদ্ধে
5

মালদায় জমে উঠেছে সোনাঝুড়ি হাট

3995

মালদায় জমে উঠেছে সোনাঝুড়ি হাট
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS