অনিরুদ্ধ দাশগুপ্ত

May 3, 2019

সীমান্তে পাট চাষকে কেন্দ্র করে মারধর বিএসএফের

Updated: Oct 15, 2020

সীমান্তে পাট চাষ করা নিয়ে কৃষকদের মারধর করার অভিযোগ উঠল বিএসএফ কর্তা ও জওয়ানদের বিরুদ্ধে। এই ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন গ্রামবাসী৷আহতদের মধ্যে ৪ জনকে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারত-বাংলাদেশ সীমান্তের কলাইবাড়ি গ্রামে।

মালদা মেডিকেলে চিকিৎসাধীন সঞ্জয় সরকার, ভাষা সরকার, মলিন সরকার ও কানন সরকার নামে চারজন গ্রামবাসী।কলাইবাড়ি গ্রামের বেশিরভাগ কৃষিজমি কাঁটাতারের বেড়ার পাশে৷স্থানীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি বিএসএফ-এর পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়, কাঁটাতারের এপারে ৩০০ মিটারের মধ্যে চাষ করা যাবে না৷সমস্ত জমি থেকে পাট সরিয়ে নিতে হবে। এনিয়ে আজ সকালে ৪৪ নম্বর ব্যাটেলিয়নের মধ্যে থাকা শিরশি কলাইবাড়ি ক্যাম্পের কম্যান্ডান্ট ওই চাষিদের কাছে কৈফিয়ত তলব করেন৷সেই সময় চাষিরা খেতে কাজ করছিলেন৷তখনই বিএসএফ কর্তা ও তাঁর গাড়ির চালক চাষিদের বেধড়ক মারধর করেন বলে অভিযোগ৷সেই খবর ছড়িয়ে পড়লে গ্রামবাসীরা রাস্তা অবরোধ করেন৷ আটকে পড়ে বিএসএফ-এর আরও একাধিক গাড়ি৷ খবর পেয়ে স্থানীয় ক্যাম্প থেকে বিএসএফ জওয়ানরাও ছুটে আসেন৷তাঁরাও গ্রামবাসীদের মারধর করেন বলে জানা গেছে৷এরপরেই উত্তপ্ত হয়ে ওঠে কলাইবাড়ি গ্রাম৷শেষ পর্যন্ত দুপুর নাগাদ বিএসএফ আধিকারিকরা গ্রামে গিয়ে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়৷

স্থানীয়দের অভিযোগ, আগে বিএসএফ জানিয়েছিল, কাঁটাতারের বেড়ার ১০০ মিটার ছেড়ে পাট চাষ করা যাবে৷ কৃষকরা সবাই সেই মতো পাট চাষ করেছে৷ কিন্তু এখন বলা হচ্ছে, ১০০ মিটার নয়, ৩০০ মিটার ছেড়ে পাট চাষ করতে হবে৷কিন্তু তাঁরা আগেই ১০০ মিটার ছেড়ে পাট চাষ করেছেন, পাটের গাছও গজিয়ে গেছে। বিএসএফ কর্তারা সেই গাছ নষ্ট করতে বলেন। কিন্তু তাঁরা সাফ জানিয়ে দেন, তাঁরা নিজেদের পরিশ্রম এভাবে নষ্ট করতে পারবেন না। যদি এই চাষ বেআইনি হয় তবে বিএসএফ পাটগাছ নষ্ট করে দিতে পারে। গ্রামবাসীদের এই কথা শুনেই বিএসএফ তাঁদের মারধর করে।