মাফিয়াদের দাপট ফেরিঘাটে, অতিষ্ঠ যাত্রীরা প্রশাসনের দ্বারস্থ
top of page

মাফিয়াদের দাপট ফেরিঘাটে, অতিষ্ঠ যাত্রীরা প্রশাসনের দ্বারস্থ

নদী পারাপারের জন্য মর্জিমাফিক ভাড়া নেওয়ার দালালচক্রের অভিযোগ উঠল কালিয়াচক ৩ ব্লকের শোভাপুর পারদেওনাপুর গ্রামপঞ্চায়েত এলাকার পারলালপুর ঘাটে। আরও অভিযোগ, যাত্রীদের সুরক্ষার জন্য লাইফ জ্যাকেট কিংবা বয়া ছাড়াই চলছে পারাপার। সমস্ত ঘটনা জানিয়ে জেলাশাসক ও জেলা পরিষদের সভাপতির দ্বারস্থ হয়েছে পারলালপুর-ধুলিয়ান ফেরিঘাট যাত্রী অধিকার সুরক্ষা কমিটি।




মালদা জেলায় মানিকচক, পারলালপুর সহ গঙ্গার মূল ঘাটগুলির দায়িত্বে রয়েছে জেলা ভূমি ও ভূমি সংস্কার দফতর৷ অন্য ঘাটগুলিতে প্রশাসনের পক্ষ থেকে টিকিটঘরের ব্যবস্থা করা হয়েছে৷ ভাড়ার তালিকা অনুযায়ী সেখানে যাত্রী পারাপার হয়৷ তবে ব্যতিক্রম শুধু পারলালপুর ঘাট৷


ফেরিঘাট যাত্রী অধিকার সুরক্ষা কমিটির সভাপতি জাহিরুদ্দিন আহমেদ জানান, দুই জেলার লক্ষাধিক মানুষ নদী পারাপারের জন্য পারলালপুর-ধুলিয়ান ফেরিঘাট ব্যবহার করে৷ কিন্তু দীর্ঘদিন ধরে স্থানীয় কিছু দুষ্কৃতীর দাদাগিরি করে নিজেদের ইচ্ছামতো যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করছে৷ একাধিকবার প্রশাসনের দ্বারস্থ হলেও সমস্যার সমাধান হয়নি। এখানে লঞ্চ পরিষেবা চালুর পাশাপাশি লঞ্চ জেটি তৈরির জন্যও লিখিতভাবে প্রশাসনকে জানানো হয়েছিল৷ জেটি নির্মাণের জন্য রাজ্য সরকার সম্ভবত এক কোটি টাকা বরাদ্দ করেছে৷ কিন্তু এখনও তা নির্মাণ হয়নি।





জেলাপরিষদের সভাধিপতি গৌরচন্দ্র মণ্ডল জানান, এখানে একটি মাফিয়া চক্র চলছে বলে তিনি জানতে পেরেছেন৷ ওই ঘাটের লিজের মেয়াদ শেষ হয়ে গিয়েছে৷ ঘাটটি ফের টেন্ডার হবে৷ ওই ঘাটে লঞ্চ পরিষেবা চালু করতে সেখানে একটি জেটি তৈরির জন্য প্রস্তাব পাশ হয়ে গিয়েছে৷

সেখানে জেটি তৈরির জন্য প্রায় এক কোটি টাকা বরাদ্দ হয়ে গিয়েছে বলে তিনি জানতে পেরেছেন। পারলালপুর ঘাটে সরকারি নির্দেশিকা উপেক্ষা করে যাত্রীদের কাছ থেকে ভাড়া নেওয়ার অভিযোগ তাঁরা খতিয়ে দেখছেন৷ যারা বেআইনি কাজে যুক্ত থাকবে, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে৷ নদীঘাটে যাত্রী সুরক্ষা নিয়ে কোনও সমঝোতা হবে না৷ মালদা জেলা পরিষদের নিয়ন্ত্রণে থাকা ঘাটের নৌকাগুলিতে যাত্রী সুরক্ষায় লাইফ জ্যাকেট দেওয়া হয়েছে৷ আরও ৬০০ জ্যাকেটের অর্ডার দেওয়া হয়েছে৷ তবে এখন করোনা আবহে যাত্রীদের লাইফ জ্যাকেটের পরিবর্তে নৌকাগুলিতে বয়া রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page