top of page

কালভার্ট তৈরি নিয়ে বচসার জেরে রণক্ষেত্র বসতপুর, আহত ১৩

কালভার্ট তৈরি নিয়ে দুই গ্রামের বিবাদে রণক্ষেত্রের চেহারা নিল হরিশ্চন্দ্রপুরের বসতপুর। ঘটনায় আহত হয়েছেন দু’পক্ষের ১৩ জন। ঘটনাস্থলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকা থমথমে রয়েছে।


Clashes over making culvert

তুলসিহাটা অঞ্চলে বসতপুরে তৈরি হয়েছিল বাহাদুরা ক্যানেল। উদ্দেশ্য ছিল বন্যার জল নিষ্কাশন করা। বর্তমানে সেই ক্যানেলের পাশে এলাকার কিছু লোক পুকুর খনন করায় পুকুরের বাঁধে ক্যানেলের মুখ বন্ধ হয়ে যায়। সমস্যায় পড়ে বিস্তীর্ণ অঞ্চলের বেশ কয়েকটি গ্রামের কয়েক হাজার কৃষকের জমি। এবারের অতিবৃষ্টিতে সেই ক্যানেল দিয়ে জল নিষ্কাশন না হওয়াতে কৃষি জমিতে জল জমে যায়। আজ সকাল থেকেই সেই ক্যানেলের মুখ কাটা নিয়ে গণ্ডগোল সৃষ্টি হয়।


জানা গিয়েছে, জেলাজুড়ে ভারী বর্ষণের ফলে হরিশ্চন্দ্রপুর থানার আঙ্গারমণি এলাকার প্রচুর ফসলি জমি জলের তলিয়ে যায়। ওই গ্রামের বাসিন্দারা প্রশাসনের কাছে কালভার্ট তৈরির জন্য আবেদন জানান। আজ সকাল আঙ্গারমণি ও বসতপুর দুই গ্রামের মাঝে শুরু হয় কালভার্ট তৈরির কাজ। অভিযোগ, সেই সময় ওই এলাকায় বাজারে বসত বসতপুর গ্রামের বাসিন্দারা। বাজারের সময়ে কালভার্ট তৈরি নিয়ে দুই গ্রামের মধ্যে বিবাদ বেঁধে যায়। হাতাহাতি থেকে রীতিমতো রণক্ষেত্রে পরিণত হয় ওই এলাকা। একে অপরকে লক্ষ্য করে চলতে থাকে ইটবৃষ্টি। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বিশাল পুলিশবাহিনী। ঘটনায় আহত হন দু’পক্ষের ১৩ জন। এখনো এলাকায় টহলদারি চালাচ্ছে পুলিশ।





এই ঘটনা প্রসঙ্গে তুলসিহাটা গ্রামপঞ্চায়েতের প্রধান শকুন্তলা সিংহ জানান, প্রশাসনিক সিদ্ধান্ত অনুযায়ী আজ আমরা পঞ্চায়েত থেকে এলাকায় হিউম পাইপ বসানোর জন্য গিয়েছিলাম। কিন্তু ওই কাজে আমরা এলাকায় গিয়ে বাধা পাই। দু'পক্ষের মধ্যে গণ্ডগোল শুরু হয়ে যায়। উত্তেজনা দেখে আমরা ওখান থেকে চলে আসি। স্থানীয় গ্রামবাসীরাই ক্যানেল কেটে দেয়।

হরিশ্চন্দ্রপুর-১ নম্বর ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক অনির্বাণ বসু জানান এই ঘটনা মেনে নেওয়া যায় না। আমরাও চাই সমস্যার সমাধান হোক। আজকের ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হবে।

ওই এলাকার কৃষক বাঁচাও কমিটির সম্পাদক দিল রোজ জানালেন, ব্রিটিশ আমলে তুলসিহাটা গ্রামপঞ্চায়েত এলাকার এই ক্যানেলের উপরে কাঠের সাঁকো ছিল। আজ থেকে ৩৫ বছর আগে বাহাদুরা ক্যানালের উপর সাঁকোর পরিবর্তে পাকা ব্রিজ নির্মাণ করা হয়।

Commentaires


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page