top of page

সুপার ৩০-এর ছায়া মালদায়, চিকিৎসক গড়ার স্বপ্নদৌড় মোস্তাফার

বিহারের আনন্দ কুমার অর্থাৎ পর্দার হৃতিক রোশনের ‘সুপার ৩০’-র দেখানো পথেই হাঁটছেন মোস্তাফা চৌধুরি। আর্থিক সংকটে নিজে চিকিৎসক না হতে পারলেও গ্রামের দুঃস্থ ও মেধাবী ছাত্রছাত্রীদের স্বপ্নপূরণে ব্রতী হয়েছেন তিনি। সামান্য খরচে নিজের বাড়িতে থাকার ব্যবস্থা করেই ওই ছাত্রছাত্রীদের নিট এন্ট্রান্সের প্রশিক্ষণ দিচ্ছেন মোস্তাফা সাহেব।


রতুয়া-১ নম্বর ব্লকের বাহারাল পঞ্চায়েতের বৈকণ্ঠপুর গ্রামের বাসিন্দা মোহম্মদ মোস্তাফা চৌধুরি৷ পরিবার ও বন্ধুদের সহযোগিতায় গ্রামের দুঃস্থ ও মেধাবী ছাত্রছাত্রীদের জন্য বাড়িতে কোচিং সেন্টার খুলেছেন তিনি। ৩৫ জন ছাত্রছাত্রীদের সেখানে রেখেই চলছে নিট-এর প্রশিক্ষণ। জানা গিয়েছে, প্রায় আট বছর আগে শিক্ষকতা শুরু করেন মোস্তাফা সাহেব৷ জেলার একাধিক মিশনে অতিথি শিক্ষক হিসাবে কাজ করেছেন তিনি। সেই শিক্ষকতা করার সময় থেকেই দুঃস্থ ও মেধাবী ছাত্রছাত্রীদের কোচিংয়ের চিন্তাভাবনা শুরু করেন মোস্তাফা সাহেব।


মোস্তাফা সাহেব জানান,

তিনি গত আট মাস ধরে ছেলেমেয়েদের প্রশিক্ষণ দিচ্ছেন৷ গ্রামের ছেলেমেয়েদের অনেকে চিকিৎসক হতে চায়৷ কিন্তু তাদের অনেকই নিট এন্ট্রান্সের জন্য প্রশিক্ষণ নিতে পারে না। তাই খুব কম টাকায় কিছু গরিব ছেলেমেয়েকে বাড়িতে রেখে নিট-এর প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন৷

Super-30-model-in-malda-Mustafa-is-training-for-NEET
সামান্য খরচে পড়ুয়াদের নিজের বাড়িতে রেখেই নিট-এর প্রশিক্ষণ দিয়ে চলেছেন মোস্তাফা চৌধুরি

তিনি আরও জানালেন, তাঁকে সাহায্য করেন কিছু বন্ধু ও পরিবারের লোকজন। সেই সিদ্ধান্ত থেকেই কোচিং শুরু করেন তিনি। ছাত্রছাত্রীদের থেকে শুধুমাত্র খাওয়ার খরচটাই নেন তিনি। ছাত্রছাত্রীদের পরিবারের লোকজনও তাঁকে সাধ্যমতো সাহায্য করেন। ছাত্রছাত্রীদের বাড়ির খাওয়ার খাওয়ানো হয়। তিনি নিজেও তাঁদের সঙ্গে খান। সপ্তাহে দু-একদিন আমিষ খাওয়ানো হয়। নিজের উপার্জনের বেশিরভাগ টাকা তিনি ছাত্রছাত্রীদের কোচিংয়ের পেছনে খরচ করেন। তিনি নিজে ছাত্রছাত্রীদের বায়োলজি পড়ান। তাঁর তিন বন্ধু ফিজিক্স ও কেমিস্ট্রি পড়ান।


মোস্তাফা সাহেবের কোচিংয়ের এক ছাত্রী পিংকি জানান, তাঁরা এখানে থেকেই পড়াশোনা করছেন। তাঁদের চারবেলা ভালো খাবার দেওয়া হয়। শিক্ষকরা সবাই তাঁদের জন্য আপ্রাণ চেষ্টা করেন। প্রথম বছরেই সফল হওয়ার আশা করছেন তাঁরা।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

Commentaires


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page