বিজ্ঞাপন

প্লাস্টিক ইট দিয়ে গ্রিন হাউস বানিয়ে চমকে দিল শোভানগর উচ্চ বিদ্যালয়

জল নিরোধক হিসেবে মানুষ আবিষ্কার করেছিল প্লাস্টিক। কিন্তু বর্তমানে বিজ্ঞানের সেই আবিষ্কার মানুষের কাছে অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। এর কারণ প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহার। আগামীকাল ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশ দিবসের প্রাক্কালে এই প্লাস্টিক বর্জ্যকে রিসাইকেল করে ‘ইকো ব্রিক’ তৈরি করার কথা শোনালেন শোভানগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ডঃ হরিস্বামী দাস।



তিনি বলেন, আমাদের স্বপ্ন – ‘প্লাস্টিক বর্জ্য মুক্ত পরিবেশ’। গতবছর শোভানগর উচ্চ বিদ্যালয়ের শিশু সংসদে সংকল্প নেওয়া হয় বিদ্যালয়কে প্লাস্টিক বর্জ্য মুক্ত করা হবে। পরবর্তীতে সেই সিদ্ধান্তকে কার্যকর করার জন্য নেওয়া হয় একগুচ্ছ কর্মসূচি। প্লাস্টিক রিসাইকেল করার ব্যবস্থা স্কুলে না থাকায়, ঠিক করা হয়েছিল বিদ্যালয়ের কমিউনিটি টয়লেট ও ফুলের বাগানের প্রাচীর প্লাস্টিক ইট দিয়ে তৈরি করা হবে। এই প্লাস্টিক ইট তৈরি করতে একটি প্লাস্টিকের বোতলে প্রায় ১৫০টি ক্যারিব্যাগ টাইট করে ভরতে হয়। বিদ্যালয়ের সকল ছাত্রছাত্রীরা এই কাজে ইতিমধ্যেই হাত লাগিয়েছে। তারা নিজেদের বাড়ি ও আশেপাশের পরিবেশ থেকে প্লাস্টিক বোতল ও ক্যারিব্যাগ সংগ্রহ করে ইকো ইট তৈরি করছে।


দূষণমুক্ত পরিবেশ গড়তে সংকল্পবদ্ধ এই বিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, একাদশ শ্রেণিতে যারা ভর্তি হবে তারা যদি প্লাস্টিক বর্জ্য মুক্ত এই আন্দোলনে শামিল হয়, সে ক্ষেত্রে তাদের ভর্তি ফি কমানো হবে। বিদ্যালয় কর্তৃপক্ষের আশা, এর মাধ্যমে ছাত্রছাত্রীদের মধ্যে প্লাস্টিক বর্জ্য ব্যবহারের অপকারিতা ও পরিবেশ রক্ষার প্রতি সচেতনতা গড়ে উঠবে। এছাড়া কর্মসূচিতে উপকৃত হবে অর্থনৈতিক দিক দিয়ে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীরাও।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ডঃ হরিস্বামী দাস ২০১৭ সাল থেকেই এই আন্দোলনে সামিল হয়েছেন। তিনি ব্যবহার করা প্লাস্টিকের বোতলকে কিভাবে কাজে লাগানো যায় তা নিয়ে বিভিন্ন কর্মসূচি রূপায়ণ করেছেন বিদ্যালয়ের শিশু সংসদের মাধ্যমে।


ইতিমধ্যেই ব্যবহৃত প্লাস্টিকের বোতল দিয়ে বিদ্যালয়ে একটি গ্রিন হাউস বানানো হয়েছে। এই অভিনব গ্রিন হাউসে শীতকালে ফুলের গাছের পরিচর্যা ও ফুল ফোটানোর কাজ করা হয়েছে। এছাড়া ফুলের বাগানের জন্য গ্রিন ওয়ালও তৈরি করা হয়েছে প্লাস্টিকের বোতল দিয়ে।

প্রধান শিক্ষক আরও জানান, প্রতিবছর কয়েক মেট্রিক টন প্লাস্টিক বর্জ্য জমা হয়। এর রিসাইকেল করা অত্যন্ত প্রয়োজন। ইতিমধ্যে বিদ্যালয়ের তরফ থেকে স্থানীয় পঞ্চায়েতকে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করার জন্য আবেদন করা হয়েছে। আবেদন করা হয়েছে কেন্দ্র ও রাজ্য পরিবেশ দপ্তরেও। স্থানীয় পঞ্চায়েতের তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছে তারা বিদ্যালয়ে জমা করা প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে তা রিসাইকেলের জন্য পাঠাবেন। তাঁদের বিদ্যালয়ের শিশু সংসদের স্বপ্ন পরিবেশকে প্লাস্টিক বর্জ্য মুক্ত করতে হবে আর এরফলেই গড়ে উঠবে স্বচ্ছ ভারত। (#PlasticBricks #SovanagarHighSchool)

বিজ্ঞাপন

Malda Guinea House.jpg

পপুলার

1

সুজাপুরে বিস্ফোরণস্থলে এলেন ফিরহাদ হাকিম, আসছে ফরেনসিক দল

Popular News

698

সুজাপুরে বিস্ফোরণস্থলে এলেন ফিরহাদ হাকিম, আসছে ফরেনসিক দল
2

তীব্র বিস্ফোরণ সুজাপুরের প্লাস্টিক কারখানায়

Popular News

1294

তীব্র বিস্ফোরণ সুজাপুরের প্লাস্টিক কারখানায়
3

দোকানে হানা, মাদক বিক্রেতাদের কঠোর বার্তা পুলিশের

Popular News

542

দোকানে হানা, মাদক বিক্রেতাদের কঠোর বার্তা পুলিশের
4

সংক্রমণ রুখতে এবার বন্ধ গোবরজনায় কালীপুজোর মেলা

Popular News

752

সংক্রমণ রুখতে এবার বন্ধ গোবরজনায় কালীপুজোর মেলা
5

চাকরির টোপে প্রতারণা ইংরেজবাজারে, গ্রেফতার চক্রের মূল পান্ডা

Popular News

990

চাকরির টোপে প্রতারণা ইংরেজবাজারে, গ্রেফতার চক্রের মূল পান্ডা
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট
কমেন্ট করুন
 

aamadermalda.in

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS