জল সংরক্ষণে পথ দেখাচ্ছে মালদা স্টেশন
top of page

জল সংরক্ষণে পথ দেখাচ্ছে মালদা স্টেশন

জলের জন্য হাহাকার চেন্নাইয়ে। একই অবস্থা হতে পারে পশ্চিমবঙ্গেরও। ইতিমধ্যেই মালদা শহরের ভূগর্ভস্থ জলের স্তর অনেকটা কমে গিয়েছে। সেচ দপ্তর ও ইংরেজবাজার পুরসভা থেকে পাওয়া তথ্য অনুযায়ী ইংরেজবাজার পুরসভা সহ হবিবপুর, বামনগোলা, গাজোল সহ একাধিক এলাকায় জলস্তর অনেকটা কমে গিয়েছে। এই সময়ে পানীয় জল সংরক্ষণ করার এক নতুন উদ্যোগ নিয়েছে মালদা টাউন স্টেশন কর্তৃপক্ষ। মালদা টাউন স্টেশনে প্রতিদিন ব্যবহৃত ৬০ হাজার লিটার জলকে ট্রিটমেন্ট করে পুনরায় অন্য কাজে ব্যবহার করা হচ্ছে।

Malda Town Station

ট্রেনে ব্যবহৃত চাদর, বালিশের কভার, জানালার পরদা মালদা টাউন স্টেশনের (#MaldaTown) লন্ড্রিতে ধোওয়া হয়। প্রতিদিন লন্ড্রিতে প্রায় ৫০ থেকে ৬০ হাজার লিটার জল ব্যবহার করে এই কাজ করা হয়। এতদিন সেই ব্যবহৃত জল ফেলে দেওয়া হত। তবে এখন থেকে সেই ব্যবহৃত জল ট্রিটমেন্ট করে মালদা টাউন স্টেশনের প্ল্যাটফর্ম ও রেললাইন পরিষ্কার করার কাজে ব্যবহার করা হচ্ছে। মালদা টাউন স্টেশনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শহরের বিভিন্ন পরিবেশবিদরা।


মালদা টাউন স্টেশনের লন্ড্রিতে প্রতিদিন প্রায় ৬০ হাজার লিটার জল ব্যবহার হয়

মালদা রেলওয়ে ডিভিশনাল ম্যানেজার তনু চন্দ্রা জানান, মালদা টাউন স্টেশনের লন্ড্রিতে প্রতিদিন প্রায় ৬০ হাজার লিটার জল ব্যবহার হয়। আগে সেই জল ফেলে দেওয়া হত। তবে এখন মালদা টাউন স্টেশনে ওয়েস্টেজ ওয়াটার ট্রিটমেন্টের একটি সিস্টেম ব্যবহার করা হচ্ছে। সেই সিস্টেমের মাধ্যমে লন্ড্রিতে ব্যবহৃত জল ট্রিটমেন্ট করে ব্যবহার করা হচ্ছে। এই জল স্টেশনের প্ল্যাটফর্ম পরিষ্কার করতে ও শৌচাগার পরিষ্কার করতে ব্যবহার করা হচ্ছে। এতে প্রতিদিন প্রায় ৫০ হাজার লিটার ভূগর্ভস্থ জল সাশ্রয় হচ্ছে। রেল কর্তৃপক্ষ ভবিষ্যতে বৃষ্টির জল ধরে রাখার পরিকল্পনাও শুরু করেছে।


প্রতিদিন মালদার টাটকা নিউজ হোয়াটস্ অ্যাপে পেতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page