উৎসাহ নেই পরিযায়ী শ্রমিকদের, ভোট কমার আশঙ্কা রাজনৈতিক দলগুলির
top of page

উৎসাহ নেই পরিযায়ী শ্রমিকদের, ভোট কমার আশঙ্কা রাজনৈতিক দলগুলির

আম, রেশমের পাশাপাশি শ্রমিকের জন্যও পরিচিতি রয়েছে মালদার। ঠিকাদারদের কাছে মালদা জেলা পরিযায়ী শ্রমিকের হাব। জেলার অন্তত তিন শ্রমিক শ্রমিক বর্তমানে ভিন রাজ্য করছে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে। এই পরিযায়ী শ্রমিকরা রাজনৈতিক দলগুলির কাছে বড় সম্পদ। ভোট আসতেই শ্রমিকদের ঘরে ফিরিয়ে আনার উদ্যোগ নিতে দেখা যায় রাজনৈতিক দলগুলিকে। তবে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে বাড়ি ফিরে আসার কোনও উৎসাহ নেই এই শ্রমিকদের।


আগামী ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। কিন্তু এখনও পর্যন্ত পরিযায়ী শ্রমিকদের মধ্যে ভোট দিতে বাড়ি ফিরে আসার তেমন উৎসাহ দেখা যাচ্ছে না৷ ওডিশায় একটি প্লাস্টিক কারখানায় কর্মরত সন্তোষ ঘোষ জানান, “শুধুমাত্র ভোট দিতে বাড়ি ফেরা সম্ভব নয়৷ আমরা গরিব মানুষ৷ কিছু টাকা রোজগারের জন্য এখানে আসা। কাজ করলেই বাড়ির সবার খাবার জোটে। আর ভোট দিতে বাড়ি ফিরতেই হবে, এমন নিয়ম কোথাও নেই। একই বক্তব্য একাধিক শ্রমিকের।



জেলা তৃণমূলের সভাপতি আবদুর রহিম বকসি জানান, শুধু পরিযায়ী শ্রমিকরাই নয়, কর্মসূত্রে বহু মানুষ, পড়ুয়ারাও বাইরে রয়েছেন৷ সবার কাছে আবেদন, তাঁরা যেন এই গুরুত্বপূর্ণ নির্বাচনে নিজেদের মতামত প্রদান করেন৷


সিপিএমের রতুয়া ১ নম্বর এরিয়া কমিটির সম্পাদক নজরুল ইসলাম জানান,

“পরিযায়ী শ্রমিকরা টাকা খরচ করে শুধুমাত্র ভোট দিতে বাড়ি ফিরে আসবে না৷ তবে শ্রমিকদের অনেকে ইদে বাড়ি আসবে৷ কিন্তু ভোট দেওয়ার জন্য কাজে না ফিরে বাড়িতে এতদিন শ্রমিকরা অপেক্ষা করবেন কিনা তা বলা সম্ভব নয়। পরিযায়ী শ্রমিকদের ভোট পেতে তৃণমূল টাকার লোভ দেখাচ্ছে৷ কিন্তু গতবারের অভিজ্ঞতা থেকে সবাই ভয়ে রয়েছে।

বিজেপির রতুয়া ১ নম্বর ব্লকের আহ্বায়ক অর্ধেন্দুশেখর সিংহ জানান,

পরিযায়ী শ্রমিকদের মধ্যে আর ভোট নিয়ে কোনও উৎসাহ নেই। সবে মাত্র মনোনয়ন প্রক্রিয়া শেষ হয়েছে। এখনও শ্রমিকদের বাড়ি ফিরে আসা নিয়ে কোনও চিন্তাভাবনা করা হয়নি।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page