top of page

ফের অগ্নিকাণ্ড হিজল বনে, পরিস্থিতি নিয়ন্ত্রণে নামল বিএসএফ

ফের অগ্নিকাণ্ড ভারত-বাংলাদেশ সীমান্তের হিজল বনে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অগ্নিকাণ্ড ভয়াবহ আকার নিয়েছে বলে জানা যাচ্ছে। তবে বনের ভেতরে সেভাবে কেউ যেতে না পারায় ভেতরে কি পরিস্থিতি তা সঠিকভাবে বলা সম্ভব হচ্ছে না।


স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আজ সকাল সাড়ে আটটা নাগাদ হিজল বনে ধোঁয়া উঠতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর দেওয়া হয় অনুরাধাপুর বিএসএফ ক্যাম্পে। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় বিএসএফের ৪৪ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা। খবর দেওয়া হল দমকলেও। ঘটনাস্থলে ছুটে আসে দমকলের একটি ইঞ্জিন ও হবিবপুর থানার পুলিশ।


Fire broke out again in Hijal Forest, BSF came under control
সারাদেশে একমাত্র মালদায় রয়েছে মিষ্টি জলের বাদাবন

উল্লেখ্য, সারাদেশে একমাত্র মালদায় রয়েছে মিষ্টি জলের বাদাবন। হবিবপুর ব্লকের ভারত-বাংলাদেশ সীমান্তে অবস্থিত এই বাদাবনের বেশিরভাগ অংশ এখন বাংলাদেশে। জেলাবাসীর কাছে এই বন হিজল বন (Hijal Forest) নামে পরিচিত। জানা গিয়েছে, ১৮১০ সালে তৎকালীন ব্রিটিশ সার্ভেয়ার ফ্রান্সিস বুকানন হ্যামিল্টন তাঁর সমীক্ষায় তিলাশনের বাদাবনের কথা তুলে ধরেন। টাঙন ও পুনর্ভবা নদীর দক্ষিণ অংশে ১০০ বর্গমাইল এলাকা জুড়ে এই বনের পরিধি ছিল, এমনটাই তাঁর সমীক্ষায় উঠে এসেছিল৷ এই বনে মূলত হিজল গাছ জন্মাত৷ মালদা জেলার সমীক্ষা করতে গিয়ে ১৮৭৬ সালে হান্টারও এই বনের সন্ধান পান৷ ১৯১৪ সালের মালদা জেলার গেজেটেও এই বনের উল্লেখ রয়েছে৷ ১৯৫৬ এবং ১৯৫৯ সালে দুটি আদেশনামায় পশ্চিমবঙ্গ সরকার এই এলাকাকে বনাঞ্চল হিসাবে স্বীকৃতি দেয়৷ তবে সময়ের সঙ্গে সঙ্গে এই বনের আয়তন অনেকটাই কমে গিয়েছে।



আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন


Comentarios


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page