মোদীর গলায় মাখনার কথা শুনে উৎসাহী চাষিরা
top of page

মোদীর গলায় মাখনার কথা শুনে উৎসাহী চাষিরা

মালদা জেলায় প্রচারে এসে আমের পাশাপাশি মাখনা নিয়ে কেন্দ্রীয় সরকার চিন্তাভবনা করছে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নির্বাচনের ফল কি হবে তা জানা যাবে ৪ জুন। তবে মাখনা নিয়ে কেন্দ্রীয় সরকারের ভাবনা চিন্তার বক্তব্যে বাড়তি অক্সিজেন পেয়েছেন মাখনা চাষিরা।


মাখনা এক জলজ উদ্ভিদ৷ পদ্মের মতো মাখনার পাতার নীচে গুচ্ছাকারে ফল জন্মায়৷ সেই ফলের বীজ প্রক্রিয়াকরণের মাধ্যমে তৈরি হয় খই৷ এই মাখনা খই বেশ কিছু দেশে ফক্স নাট নামে পরিচিত। বিশেষজ্ঞদের মতে, মাখনা গ্লুটেন ও কোলেস্টরল ফ্রি৷ এতে খুব অল্পমাত্রায় সোডিয়াম ও ফ্যাট রয়েছে৷ তবে মাখনায় প্রচুর পরিমাণে প্রোটিন, ম্যাগনেসিয়াম, অ্যান্টিএজিং এনজাইম ও অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে৷ দিল্লি, হরিয়ানা, গুজরাট, উত্তরপ্রদেশ সহ দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি বিদেশেও ব্যাপক চাহিদা রয়েছে মাখনার৷ মাখনাচাষিদের দাবি, বছর দুয়েক আগে মালদা জেলায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, সরকারি উদ্যোগে মাখনা প্রক্রিয়াকরণ প্রশিক্ষণ কেন্দ্র গড়ে উঠবে। মাখনাকে কেন্দ্র করে হরিশ্চন্দ্রপুরে ইন্ডাস্ট্রিয়াল হাব গড়ে উঠবে৷ কিন্তু কিছুই হয়নি৷


ফাইল চিত্র।

এক মাখনাচাষি গুরু ভগত জানান, ফি বছর মালদায় ৭০ হাজার ৫০০ মেট্রিক টন মাখনা উৎপাদিত হয়। প্রতি বছর প্রায় ২৫০ কোটি টাকার ব্যবসা হয়। চাষ এবং ব্যবসার পুরোটাই হয় ব্যক্তিগত মালিকানায়৷ এই মুহূর্তে জেলায় ব্যক্তিগত মালিকানায় ৫০টির বেশি মাখনা প্রক্রিয়াকরণ ইউনিট গড়ে উঠেছে৷ মাখনার চাষ এবং ব্যবসার দিকে নজর দিলে সরকারেরই ভালো হত৷ ভালো রাজস্বও আসত৷ কিন্তু সেসব কিছু হয়নি৷ কয়েকদিন আগে মালদায় প্রচারে এসে প্রধানমন্ত্রীর গলায় মাখনা নিয়ে চিন্তাভাবনার কথা শোনা গিয়েছে। দেখা যাক কি হয়।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page