ভাঙনের কবলে বাঁধ, আতঙ্ক ভূতনি চরে
top of page

ভাঙনের কবলে বাঁধ, আতঙ্ক ভূতনি চরে

ফের ভাঙন মানিকচকের ভূতনি চর এলাকায়। ভাঙনে তলিয়ে গিয়েছে বাঁধের বেশ কিছু এলাকা। এই পরিস্থিতিতে আতঙ্কে দিন কাটছে স্থানীয় বাসিন্দাদের। খবর পেয়ে ভাঙন কবলিত এলাকা পরিদর্শনে যান মানিকচকের বিধায়ক। সেচ দফতরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিনের পর তাঁর গলাতেও কেন্দ্রীয় সরকারকে দোষারোপের সুর।


গতকাল বিকেল থেকে ভূতনির কেশবপুর ও কালুটোনটোলায় গঙ্গার ভাঙন শুরু হয়৷ সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ভাঙনের তীব্রতা। তলিয়ে যায় বাঁধের বেশ কিছু অংশও। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান মানিকচকের বিধায়ক সাবিত্রী মিত্র, মানিকচকের জয়েন্ট বিডিও রমেশচন্দ্র মণ্ডল, ভূতনি থানার ওসি কুণালকান্তি দাস সহ অন্যান্যরা। স্থানীয় বাসিন্দাদের দাবি, এমনিতেই বাঁধের অবস্থা ভালো না। তারপর যেভাবে বাঁধ কাটতে শুরু করেছে তাতে ভূতনিকে বাঁচানো মুশকিল হয়ে দাঁড়াবে। দুদিন আগেই মন্ত্রী এসে দ্রুত ভাঙন রোধের কাজ শুরুর আশ্বাস দিয়েছিলেন। কিন্তু এখনও কিছুই হয়নি। শুধু বস্তা ফেলে ভাঙন আটকানো যাবে না। আরসিসি ঢালাই করে ভূতনি চরকে বাঁচানো যেতে পারে।



ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে সাবিত্রী মিত্র জানান, বাঁধের প্রায় ৫০০ মিটার অংশ ভেঙে গিয়েছে৷ আমরা বাঁধ সংলগ্ন বসবাসকারী মানুষদের উদ্ধার কাজে এসেছি। এই পরিস্থিতিতেও কেন্দ্রীয় সরকার কোনোরকম সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে না। কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকারের বদলে ফরাক্কা ব্যারেজ কর্তৃপক্ষকে দিয়েও কাজ করাতে পারে।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page