আমাদের মালদা ডিজিট্যাল

Jun 25, 2021

গঙ্গার ভয়ঙ্কর রূপ থেকে বাঁচাতে সাহায্যের আকুতি গ্রামবাসীদের

Updated: Jun 26, 2021

গঙ্গা নদীর পারে ব্যাপক ভাঙ্গনে আতঙ্কিত এলাকাবাসী। মালদার মানিকচক ব্লকের হিরানন্দপুর গ্রামপঞ্চায়েতের ও উত্তর চণ্ডীপুর অঞ্চলের বিস্তীর্ণ এলাকাজুড়ে ক্রমশ নদীগর্ভে চলে যাচ্ছে বিস্তীর্ণ এলাকা। এই অবস্থায় প্রশাসনিক পদক্ষেপ নিয়োগ প্রশ্ন তুলছেন এলাকাবাসী।

মালদা মানিকচক ব্লকের ভূতনি চরের অন্তর্গত হিরানন্দপুর গ্রামপঞ্চায়েত ও উত্তর চণ্ডীপুর গ্রামপঞ্চায়েত। প্রতিবছর বর্ষার মরসুমে এই এলাকায় তীব্র ভাঙন দেখেছে এলাকাবাসী। বিস্তীর্ণ জমি গঙ্গা গিলে ফেলেছে বিগত বছরগুলোতে। গত বৃহস্পতিবার বিকেল থেকে ব্যাপক হারে ভাঙন শুরু হয়েছে কেশবপুর, কাল্টনটোলা সহ বিস্তীর্ণ এলাকাজুড়ে। আর এতেই আতঙ্ক বাড়াচ্ছে নদী তীরবর্তী বাসিন্দাদের। বাঁধের গোড়ায় নদী আসা শুধুমাত্র সময়ের অপেক্ষা। গঙ্গার ভয়ঙ্কর রূপ থেকে এলাকাকে বাঁচাতে প্রশাসন যাতে দ্রুত পদক্ষেপ নেয়, সেই আবেদন করছেন নদী তীরবর্তী পরিবারগুলি।

স্থানীয় বাসিন্দারা জানান, এই এলাকাগুলিতে ভাঙনের কাজ কোনোদিন সঠিক হয়নি। দ্রুত এই সমগ্র এলাকাজুড়ে ভাঙন রোধের কাজ না হলে ফের ভাঙনে তলিয়ে যাবে বিস্তীর্ণ এলাকা। প্রশাসনের দ্রুত বিষয়টির দিকে নজর দেওয়া উচিত।

[ আরও খবরঃ ‘বন্যাত্রানের কোটি-কোটি টাকা আত্মসাৎ করেছে’, ভাইরাল অডিও ক্লিপে অস্বস্তিতে তৃণমূল ]

মানিকচক পঞ্চায়েত সমিতির সভাপতি কবিতা মণ্ডল জানান, সেচ দপ্তরকে বিষয়টি জানানো হয়েছে। তাড়াতাড়ি উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন