আমাদের মালদা ডিজিট্যাল

Oct 6, 2020

করোনা আবহে সরকারি সাহায্য ছাড়া লড়াই দৃষ্টিহীনের

জন্মের একমাসের মধ্যেই দৃষ্টি হারিয়েছিলেন হরিশ্চন্দ্রপুরের মালিওরের লোটেরা গ্রামের গোলেনুর বিবি। গত দশ বছর ধরে পরিবার হারিয়ে একাই জীবনের লঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন তিনি। তবে এখনও মেলেনি সরকারি সাহায্য। অভিযোগ, একবারই সরকারি ভাতা পেয়েছেন। তারপর থেকে আর কিছুই জোটে নি। বিষয়টি সামনে আসতেই শাসকদলকে আক্রমণ করেছে বিজেপি। ওই মহিলাকে উপযুক্ত প্রাপ্য পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন বিডিও।

হরিশচন্দ্রপুরে লোটেরা গ্রামের বাসিন্দা গোলেনুর। জন্মের একমাস পরের দৃষ্টিশক্তি হারান তিনি। দশ বছর আগে বাবা মারা যাওয়ার পরে পরিবারের লোকজন প্রাপ্য সম্পত্তি থেকে তাঁকে বঞ্চিত করে। তিনি চলে যান সুলতাননগর গ্রামপঞ্চায়েতের পার্শ্ববর্তী যোগীলাল গ্রামে। সেখানেই ভিক্ষাবৃত্তি করে দিন কাটাচ্ছেন তিনি।

গোলেনুর বিবি জানান, দু-একবার চাল এবং ভাতা পেলেও অন্য কোনো সরকারি সাহায্য পাননি তিনি। করোনা পরিস্থিতিতে ভিক্ষাবৃত্তিটাও বন্ধ হওয়ার মুখে। এই পরিস্থিতিতে পেটের ভাত যোগাড় করায় মুশকিল হয়ে দাঁড়াচ্ছে তাঁর।

এপ্রসঙ্গে তৃণমূল নেতা তথা জেলার সাধারণ সম্পাদক বুলবুল খান বলেন, সংবাদমাধ্যমের থেকে বিষয়টি তিনি জানতে পেরেছেন। ওই মহিলার সঙ্গে দেখা করে তাঁকে সরকারি সাহায্য পাইয়ে দেওয়ার চেষ্টা করবেন তিনি। বিজেপির জেলা সম্পাদক দীপঙ্কর রাম বলেন, অন্যান্য রাজ্যে যেভাবে প্রতিবন্ধীরা সাহায্য পায়, এরাজ্যে সেই সুব্যবস্থা নেই।

হরিশ্চন্দ্রপুর ২ ব্লকের বিডিও প্রীতম সাহা বলেন, সংবাদমাধ্যমের থেকেই বিষয়টি তিনি জানতে পেরেছেন। বিষয়টি খোঁজখবর নিয়ে উপযুক্ত ব্যবস্থা নেবেন তিনি।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন