বিজ্ঞাপন

সরকারি ইংরাজি মিডিয়াম স্কুলে বাংলাতেই পড়ে ছাত্ররা

ইংরেজি মাধ্যমে পড়াশোনা করার জন্য বছর তিনেক আগে হরিশ্চন্দ্রপুর থানার ১ নম্বর ব্লকে তৈরি হয়েছিল সরকারি মডেল স্কুল। এটি পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনার একটি কো-এডুকেশনাল স্কুল। বিশাল এলাকাজুড়ে ঝাঁ চকচকে বিল্ডিং ও ক্লাসরুম থাকলেও এই ইংরেজি মাধ্যম স্কুলে এখন বাংলাতেই পড়াশোনা হয়। স্কুলে রয়েছে নানাবিধ সমস্যা। এই নিয়ে ক্ষোভ জমছে মালদা জেলার হরিশ্চন্দ্রপুর এলাকায়। স্কুলের সমস্যাগুলি খুব তাড়াতাড়ি সমাধানের জন্য আগামী মাসে মুখ্যমন্ত্রী মালদা সফরে এলে সেখানে তুলে ধরবেন বলে জানালেন স্থানীয় জেলাপরিষদ সদস্য মমতাজ বেগম।


এই মডেল স্কুলের সহকারী শিক্ষক ইদ্রিস আলি জানালেন, পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনার সুবিধা রয়েছে এই স্কুলে। কিন্তু বর্তমানে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাস হয় এখানে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি এই তিনটি ক্লাস নিয়ে মোট আটটি সেকশন রয়েছে স্কুলে। মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ২১৮। মধ্যশিক্ষা পর্ষদের পাঠক্রম অনুসারে বাংলা, ইংরেজি, ইতিহাস, গণিত, ভূগোল প্রভৃতি বিষয় এখানে বাংলাতেই পড়ানো হচ্ছে। মাত্র ছয়জন অবসরপ্রাপ্ত শিক্ষক দিয়ে মডেল স্কুল পরিচালিত হয়। আগামী মাসে ছয় শিক্ষকের মধ্যে একজন অবসরগ্রহণ করবেন। ইংরেজি মাধ্যমের শিক্ষকের অভাব রয়েছে এখানে। বিদ্যালয়ের করণিক একমাত্র স্থায়ী কর্মী। সমস্ত অসুবিধার কথা আমরা প্রশাসনকে জানিয়েছিলাম। কিন্তু শিক্ষা দপ্তরের নির্দেশেই স্কুল বাংলাতেই পরিচালিত হচ্ছে। স্কুলে কোনও ভূগোলের শিক্ষক নেই। অনেক দূর থেকে পড়াশুনা করতে স্কুলে ছাত্রছাত্রীরা আসে। কিন্তু ছাত্র-ছাত্রীদের থাকার জন্য কোনও হোস্টেল নেই। নেই রান্নাঘর। তাই মিড-ডে মিলের রান্না ক্লাসরুমে করতে হয়। পানীয় জলের সংকট রয়েছে। স্কুলে নেই কোনও সাইকেল রাখার জায়গা কিংবা ডাইনিং হল। বিগত বছরগুলিতে এই স্কুল খেলার কোনও অনুদান পায়নি। বিদ্যালয়ে নাইট গার্ড নেই। স্থানীয় একটি ছেলেকে স্কুল কর্তৃপক্ষ কোনও পারিশ্রমিক ছাড়াই নাইট গার্ডের দায়িত্ব দিয়েছে। কুশিদার মারদাঙ্গি এলাকা থেকেও ছাত্র-ছাত্রীরা এখানে পড়তে আসে। বিদ্যালয়ের সামনে একটি রাস্তা রয়েছে, তার অবস্থাও খুব ভালো নয়। মিড-ডে মিলের জন্য যে চাল পাওয়া যায় তার গুণমান নিম্নমানের। এই সম্পর্কে শিক্ষকরা ব্লকের মিড-ডে মিল দপ্তরে অভিযোগ করেছেন।


প্রমীলা ভৌমিক গুপ্তা, স্থানীয় বাসিন্দা

“আমরা আশা করেছিলাম হরিশ্চন্দ্রপুরে এই ইংরেজি মাধ্যমের স্কুলটি চালু হলে আমাদের ঘরের ছেলেমেয়েরা বাড়ির কাছেই ইংরেজি মাধ্যমে পড়াশোনা করার সুযোগ পাবে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, এখনও এই স্কুলে বাংলাতেই পড়াশোনা হয়। আমরা চাই অবিলম্বে স্কুলটিতে ইংরেজি মাধ্যমে পড়াশোনা শুরু হোক, এর ফলে সাধারণ ঘরের ছেলেমেয়েরাও ইংরেজি মাধ্যমে পড়াশোনা করার সুযোগ পাবে”


হরিশ্চন্দ্রপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজউদ্দিন আহমেদ জানান, ঝকঝকে বিল্ডিং থাকলেও এই স্কুল বর্তমানে ইংলিশ মিডিয়ামের পরিবর্তে বাংলাতেই পরিচালিত হচ্ছে। কোনও স্থায়ী শিক্ষক নেই। অবসরপ্রাপ্ত শিক্ষকদের দিয়ে স্কুল পরিচালিত হচ্ছে। আমরা আশা করেছিলাম গ্রাম এলাকায় ইংরেজি শিক্ষার প্রসার ঘটাবে স্কুল। কিন্তু বাস্তবে তা হল না। হরিশ্চন্দ্রপুর ২ নং ব্লকে এমন একটি মডেল স্কুল হওয়ার কথা শুনেছিলাম কিন্তু তা আর হয়নি। সরকারের কাছে আমাদের একান্ত অনুরোধ হরিশ্চন্দ্রপুর থানার এই মডেল স্কুলটিতে ইংরেজিতে পড়াশোনা শুরু হোক তাহলে সাধারণ ছাত্র-ছাত্রীরা উপকৃত হবেন।


শর্মিলা ঘোষ, হরিশ্চন্দ্রপুর চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক

“ইংরেজি মাধ্যমের শিক্ষকের অভাবের কারণে রাজ্য শিক্ষাদপ্তরের নির্দেশে এই স্কুল বর্তমানে বাংলায় পরিচালিত হচ্ছে। অন্যান্য পরিকাঠামোয় যে সমস্ত অসুবিধাগুলি আছে সেগুলো তিনি খতিয়ে দেখবেন। মিড-ডে মিলের চাল নিয়ে যে সমস্যাটি রয়েছে তা সমাধান করতে তিনি খোঁজখবর নেবেন”

স্থানীয় জেলাপরিষদ সদস্য মমতাজ বেগম জানালেন, এই স্কুলে ইংরেজি মাধ্যমের শিক্ষকের অভাব রয়েছে সেজন্য ইংলিশ মিডিয়াম চালু করা সম্ভব হচ্ছে না। তবে সমস্যাটি যাতে খুব তাড়াতাড়ি সমাধান হয় সেজন্য আগামী মাসে মুখ্যমন্ত্রী মালদা সফরে আসছেন সেখানে তিনি মুখ্যমন্ত্রীকে এই সমস্যার কথা তুলে ধরবেন।


মালদা জেলার খবর ও বিনোদনের লেটেস্ট ভিডিয়ো আপডেট পেতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda Guinea House.jpg

পপুলার

1

গ্রেফতার সাত ডাকাত, উদ্ধার হাঁসুয়া, লোহার রড

Popular News

543

গ্রেফতার সাত ডাকাত, উদ্ধার হাঁসুয়া, লোহার রড
2

মানিকচকে গঙ্গায় ডুবল ভেসেল, সার্চলাইট জ্বালিয়ে খোঁজ

Popular News

619

মানিকচকে গঙ্গায় ডুবল ভেসেল, সার্চলাইট জ্বালিয়ে খোঁজ
3

সুজাপুরে বিস্ফোরণস্থলে এলেন ফিরহাদ হাকিম, আসছে ফরেনসিক দল

Popular News

700

সুজাপুরে বিস্ফোরণস্থলে এলেন ফিরহাদ হাকিম, আসছে ফরেনসিক দল
4

তীব্র বিস্ফোরণ সুজাপুরের প্লাস্টিক কারখানায়

Popular News

1300

তীব্র বিস্ফোরণ সুজাপুরের প্লাস্টিক কারখানায়
5

দোকানে হানা, মাদক বিক্রেতাদের কঠোর বার্তা পুলিশের

Popular News

545

দোকানে হানা, মাদক বিক্রেতাদের কঠোর বার্তা পুলিশের
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট
কমেন্ট করুন
 

aamadermalda.in

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS