পানীয় জলের দাবিতে ভোট বয়কটের ডাক



দীর্ঘদিন ধরে গ্রামে পানীয় জল ও রাস্তার দাবি পূরণ না হওয়ার ফলে গ্রামে পোস্টার লাগিয়ে আসন্ন পঞ্চায়েত ভোট বয়কটের ডাক দিল গ্রামবাসীরা। পুরাতন মালদা ব্লকের দক্ষিণ মালকোরা গ্রামে এই ঘটনায় রাজনৈতিক দলগুলির মধ্যে রীতিমতো আলোড়ন সৃষ্টি হয়েছে। যদিও এই গ্রামে পানীয় জলের অভাবের সত্যতা স্বীকার করে নিয়েছেন স্থানীয় পঞ্চায়েত সদস্য ও ব্লক উন্নয়ন আধিকারিক।

প্রসঙ্গত, পুরাতন মালদা ব্লকের ভাবুক গ্রাম পঞ্চায়েতের অধীন দক্ষিণ মালকোরার আদিবাসী অধ্যুষিত ঘাসি পাড়া ও পশ্চিম বাঞ্জা পাড়া এই দুই গ্রামে প্রায় পাঁচ শতাধিক মানুষ বসবাস করেন। দীর্ঘদিন ধরেই পানীয় জলের সমস্যা এই দুই গ্রামে। শুধু পানীয় জল নয়, এলাকার সঙ্গে শহরের যোগাযোগের যে একমাত্র মাধ্যম রাস্তা, তারও কোন সুব্যবস্থা নেই এই গ্রামে। এলাকারই এক পুরনো কুয়ো থেকে প্রয়োজনীয় পানীয় জল সংগ্রহ করেন এলাকার মানুষজন। এক কথায় বলা যেতে পারে যে এই কুয়োর জল খেতে বাধ্য হন গ্রামবাসীরা। পানীয় জলের সমস্যা সমাধানের জন্য বার বার এলাকার অঞ্চল প্রধান থেকে বিভিন্ন দপ্তরকে জানিয়েও কোন লাভ হয়নি বলে অভিযোগ করেছেন এলাকার বাসিন্দারা। গ্রামবাসীদের অভিযোগ, বিভিন্ন নির্বাচনের সময় বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিরা গ্রামবাসীদের এই দুই সমস্যা সমাধানের আশ্বাস দিলেও এই সমস্যার কোন সুরাহা হয়নি। বারবার রাজনৈতিক দলের প্রতিনিধিদের কাছ থেকে মিথ্যে আশ্বাস পেয়ে এবার রীতিমতো গ্রামে পোস্টার লাগিয়ে ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছে মিথ্যে আশ্বাসে নাজেহাল ওই দুই গ্রামের বাসিন্দারা।

ভোট বয়কটের কারণ বলতে গিয়ে গ্রামবাসীদের অভিযোগ, তারা বহু বছর ধরে এই ভাঙা কুয়োর জল খেয়ে আসছেন, যেখানে কখনও সাপ ,ব্যাঙ মরে পড়ে থাকে। সেই সময় তাদের বহু দূর থেকে পানীয় জল সংগ্রহ করতে হয়। স্থানীয় পঞ্চায়েত থেকে বিভিন্ন দপ্তরে বহুবার গ্রামবাসীরা আবেদন করেও কোন ফল পাননি। তাই তারা বাধ্য হয়েই পঞ্চায়েত ভোট বয়কটের ডাক দিয়েছেন।

যদিও স্থানীয় পঞ্চায়েত সদস্যা পাওলিনা মার্ডি গ্রামবাসীদের এই সমস্ত অভিযোগ স্বীকার করে নিয়েছেন। তাঁর বক্তব্য, এক সঙ্গে সকল গ্রামের বিভিন্ন উন্নয়নমূলক কাজ পঞ্চায়েতকে করতে দেওয়া হয় না, তবে এই দুই গ্রাম বাদে আশেপাশের বেশ কিছু গ্রামে কাজ হয়েছে। এই দুই গ্রামে পানীয় জলের সংকটের সত্যতা স্বীকার করেছেন পুরাতন মালদা ব্লকের বিডিও নরোত্তম বিশ্বাস। তিনি বলেন, ওই এলাকায় জলের জন্য কয়েকটি প্রজেক্ট অনুমোদন করা হয়েছে। নির্বাচন সমাপ্ত হলে কাজ শুরু হবে। গ্রামবাসীদের ভোট বয়কটের কথা তাঁর জানা নেই বলে তিনি জানান।

ছবিটি প্রতীকী।


#DigitalDesk #SubhashisSen

1
রাতে 'কুপিয়ে' খুন হলেন দু’জন, মোতায়েন বিশাল পুলিশবাহিনী

Popular News

763

2
কফিনবন্দি দেহ ফিরল মালদায়, স্যালুট জানিয়ে শেষ শ্রদ্ধা পুলিশের

Popular News

889

3
গঙ্গায় মিশে যেতে পারে ফুলহর, বাজছে বিপদ ঘণ্টা

Popular News

845

4
আত্মীয়ের বাড়িতে এসে গ্রেফতার বাংলাদেশি

Popular News

1324

5
বাংলাদেশে পণ্য পাঠানো বন্ধ করে দিলেন মহদীপুরের এক্সপোর্টার্সরা

Popular News

897

পপুলার

বিজ্ঞাপন

টাটকা আপডেট
 

aamadermalda.in

আমাদের মালদা

সাবস্ক্রিপশন

যোগাযোগ

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS