বিজ্ঞাপন

বাজারে ঘুরছে ভেজাল হলুদ, আপনার রান্নাঘর সুরক্ষিত কি?

হরিশ্চন্দ্রপুর জুড়ে চলছে ভেজাল হলুদের রমরমা কারবার। না জেনে সাধারণ মানুষও এই হলুদ খোলা বাজার থেকে কিনছেন। ফলে প্রায়শই পেটের রোগ সহ নানারকম অসুখে আক্রান্ত হতে হচ্ছে হরিশ্চন্দ্রপুরবাসীকে। ভেজাল হলুদের কারবার রুখতে হরিশ্চন্দ্রপুর ১ ব্লক ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিকের কাছে অভিযোগ দায়ের করেছেন স্থানীয় বাসিন্দারা। তবে এই বিষয়ে হরিশ্চন্দ্রপুর ১ ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক অনির্বাণ বসু কোনও মন্তব্য করতে চাননি।



স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, হরিশ্চন্দ্রপুর থানা, ইসলামপুর তিলডাঙ্গী, রামপুর, ইসলামপুর, মালিওর প্রভৃতি এলাকার বিভিন্ন মিলে হলুদ গুঁড়ো করা হচ্ছে। মিলে হলুদের সঙ্গে মেশানো হচ্ছে ধানের তুষের গুড়ো, চালের গুড়ো, আটা ও বিভিন্নরকম রাসায়নিক রং। এই বিষাক্ত ও ভেজাল হলুদ অজান্তেই কিনে নিয়ে যাচ্ছে সাধারণ মানুষ। প্রশাসনিক নজরদারির অভাবে হরিশ্চন্দ্রপুরের বাজারে ঢালাও বিক্রি হচ্ছে এই ভেজাল হলুদ।



রামপুরের বাসিন্দা মেরাজুল ইসলাম, শেখ মহবুল হকরা জানালেন, খোলা হলুদে চালের গুঁড়ো, ধানের তুষ সহ বিভিন্ন বিষাক্ত রং মেশানো হচ্ছে। এগুলো সরাসরি পেটে গিয়ে পেটের অসুখে ভোগাচ্ছে। এই ভেজাল হলুদ বন্ধ করতে প্রশাসনকে সজাগ হতে হবে। হরিশ্চন্দ্রপুর গ্রামীণ হাসপাতালে ব্লক স্বাস্থ্য অধিকর্তা ডাক্তার অমলকৃষ্ণ মণ্ডল জানালেন, মূলত রান্নার হলুদে যদি চালের গুঁড়ো আটায় সব মেশানো হয় তাহলে পেটের অসুখের সম্ভাবনা বৃদ্ধি পাবে। আর যদি ক্ষতিকর বিষাক্ত রং মেশানো হয় তাহলে ক্যান্সার আলসার ইত্যাদিও হতে পারে। কারসিনোজেনিক রং মেশালে মানবদেহে এই হলুদ মারাত্মক ক্ষতি করে। প্রশাসনকে এ ব্যাপারে নজরদারি চালানো উচিত। এলাকার এক মুদি ব্যবসায়ী উৎপল সরকার জানালেন তিনি তার দোকানে খোলা হলুদ রাখেন না। তার দোকানের গ্রাহকরা খোলা হলুদ নিতে চান না। ওই খোলা হলুদে প্রচুর পরিমাণে ভেজাল মেশানো হয়। তাই তিনি নামি কোম্পানির হলুদ বিক্রি করে থাকেন। এই হলুদ দামে বেশি হলেও রোগের আশঙ্কা থাকে না।

বিজ্ঞাপন

MGH
পপুলার
1

মালদায় শুরু করোনা টিকাকরণ, প্রথম টিকা পেলেন কৃষ্ণা

520

মালদায় শুরু করোনা টিকাকরণ, প্রথম টিকা পেলেন কৃষ্ণা
2

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন

1175

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন
3

বাসের জন্য নতুন স্টপেজ রথবাড়িতে

5872

বাসের জন্য নতুন স্টপেজ রথবাড়িতে
4

করোনার বিষ দাঁত ভেঙে শুরু হচ্ছে বইমেলা

728

করোনার বিষ দাঁত ভেঙে শুরু হচ্ছে বইমেলা
5

চাকরির টোপে প্রতারণার অভিযোগ জেলাপরিষদ সদস্যের বিরুদ্ধে

964

চাকরির টোপে প্রতারণার অভিযোগ জেলাপরিষদ সদস্যের বিরুদ্ধে
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS