বিজ্ঞাপন

এমআরআই বিনামূল্যে মালদা মেডিকেল কলেজে

একটা তীব্র অসন্তোষ গ্রাস করছে সমাজকে। সেই আগুনে পুড়ছে চিকিৎসক-রোগীর সম্পর্ক। ভাঙছে হাসপাতাল-নার্সিংহোমের প্রতি সাধারণ মানুষের বিশ্বাস। যার পরিণতিতে কখনো হাসপাতাল ভাঙচুর, কখনো আবার চিকিৎসক-নার্সকে মারধরের মতো অসহিষ্ণু ঘটনার প্রকাশ ঘটছে। এই অবিশ্বাসের আবহে নতুন সূর্যোদয়ের বার্তা নিয়ে আসতে চাইছে রাজ্যের স্বাস্থ্যদপ্তর। আর সেই লক্ষ্যেই এক ধাপ এগোল মালদা মেডিকেল কলেজ ও হাসপাতাল।



রোগীকল্যাণ সমিতির বৈঠকের পর মালদার জেলাশাসক তন্ময় চক্রবর্তীর ঘোষণায় নতুন পালক সংযোজন হল মেডিকেল কলেজ ও হাসপাতালে। এবার থেকে এমআরআই-এর মতো গুরুত্বপূর্ণ পরিসেবা একেবারে বিনামূল্যে পাওয়া যাবে মেডিকেল কলেজে। সরকারি স্বাস্থ্য পরিসেবার আঙিনায় এটা নিঃসন্দেহে একটা মাইলস্টোন। বেশ কিছু বেসরকারি নার্সিংহোমে যখন লাগামছাড়া বিলের ধাক্কায় বেসামাল রোগীর পরিবার-পরিজন, তখন আশার আলো দেখাচ্ছে এরাজ্যেরই সরকারি মেডিকেল কলেজ। এমাস থেকে প্রথম পর্যায়ের কাজ শুরু হয়ে যাবে মাদার অ্যান্ড চাইল্ড হাবেরও। আগামী মে মাসের মধ্যে হাবের পরিসেবা সম্পূর্ণরূপে পাওয়া যাবে।

এসবের পাশাপাশি রোগীর আত্মীয়দের জন্য রাতে থাকার ব্যবস্থাও করা হবে মেডিকেল কলেজে। থাকবে স্বল্পমূল্যের ক্যানটিনও।

এবিষয়ে এমএসভিপি অমিত দাঁ বলেন, এর আগে এমআরআই করার জন্য ২,৫০০ টাকা প্রয়োজন হত। কিন্তু এপ্রিল মাস থেকে এই পরিসেবা সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে। এপিএল হোক বা বিপিএল, সকলেই এই পরিসেবা একদম বিনা পয়সায় পেয়ে যাবেন।

মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে নতুন নতুন পরিসেবার সংযোজন স্বাস্থ্যব্যবস্থার আমূল পরিবর্তন ঘটাতে সফল হবে বলে চিকিৎসকরা মনে করছেন। এদিকে মালদা জেলার ভৌগোলিক অবস্থান মেডিকেল কলেজের ওপর রোগীর অত্যাধিক চাপের অন্যতম কারণ। মালদা মেডিকেল কলেজে মালদা, দক্ষিণদিনাজপুর তো বটেই, প্রতিবেশী রাজ্য বিহার-ঝাড়খণ্ড, এমনকি প্রতিবেশী দেশ বাংলাদেশ থেকেও অনেক সময় রোগী ভরতি হয়। এমনিতেই মালদা জেলার জনসংখ্যা উত্তরের অন্যান্য জেলার তুলনায় বেশি। ফলে রোগীর চাপটাও থাকে বেশি। একারণে মালদা মেডিকেল কলেজে শয্যা সংখ্যা এবং চিকিৎসকের পরিমাণ উন্নত পরিসেবা দিতে দ্রুত বাড়ানো দরকার বলে মনে করছে জেলার মানুষ।

বিজ্ঞাপন

Netaji.jpg
পপুলার
1

শহরের জঞ্জাল পরিষ্কার হবে কীভাবে? প্রশ্ন বঙ্গরত্নের

518

শহরের জঞ্জাল পরিষ্কার হবে কীভাবে? প্রশ্ন বঙ্গরত্নের
2

জেলায় দ্বিতীয় বইমেলার প্রস্তুতি শুরু

2862

জেলায় দ্বিতীয় বইমেলার প্রস্তুতি শুরু
3

স্থান বদলে শুরু হল মালদা বইমেলা, চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত

3281

স্থান বদলে শুরু হল মালদা বইমেলা, চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত
4

মালদায় শুরু করোনা টিকাকরণ, প্রথম টিকা পেলেন কৃষ্ণা

630

মালদায় শুরু করোনা টিকাকরণ, প্রথম টিকা পেলেন কৃষ্ণা
5

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন

1190

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS