বেশি দুধ যেখানে উৎপাদন, সেখানেই চিলিং প্ল্যান্ট
top of page

বেশি দুধ যেখানে উৎপাদন, সেখানেই চিলিং প্ল্যান্ট

নাবার্ডের উদ্যোগে ও মালদা জেলা প্রশাসনের সহযোগিতায় শুক্রবার মালদা শহরের বালুচরে দুগ্ধ উৎপাদনের ক্ষেত্রে স্বনির্ভরতাকরণ নিয়ে একটি কর্মশালা আয়োজিত হয়। এদিনের কর্মশালায় জেলাশাসক কৌশিক ভট্টাচার্য্য ছাড়াও উপস্থিত ছিলেন কৃষি ও উদ্যানপালন দফতরের আধিকারিক সহ নাবার্ডের কর্তারা।



জেলার যেসব ব্লকে বেশি পরিমাণে দুধ উৎপাদন হয়, যেসব এলাকায় চিলিং প্লান্ট করার উদ্যোগ নেওয়া হচ্ছে প্রশাসনিকভাবে।

এদিনের কর্মশালায় দুধ উৎপাদন কেন্দ্রের প্রস্তুতিকরণ, চিলিং প্ল্যান্ট তৈরি ছাড়াও বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। নাবার্ডের এক কর্তা সতীশকুমার সিং জানান, মালদা জেলায় প্রায় ৪০ হাজার স্বনির্ভর গোষ্ঠীর হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলার সংখ্যা প্রায় ৪ লক্ষ। এর আগে ব্যাংকের মাধ্যমে মুরগির ছানা, মাছের পোনা বিলি সহ চাষবাসের মাধ্যমে মহিলাদের স্বনির্ভর করার চেষ্টা করা হয়েছিল। সম্প্রতি গবাদি পশু পালনের মাধ্যমে দুগ্ধ উৎপাদন বৃদ্ধির দিকে নজর দিয়েছে রাজ্য সরকার। সে কারণেই তাঁদের আজকের এই কর্মশালা।


জেলাশাসক কৌশিক ভট্টাচার্য জানান, পশু পালনের ওপর জোর দিয়েছে রাজ্য সরকার। সেই সব কাজে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে নিযুক্ত করা হচ্ছে। পশু পালনে উৎসাহিত করতে সরকারি সাহায্য প্রদান করা হচ্ছে। জেলায় কৃষিকাজ পশুপালন সহ বিভিন্ন ক্ষেত্রে স্বনির্ভর গোষ্ঠীর জন্য আগে আড়াইশো কোটি টাকা ঋণ বরাদ্দ করা হতো। গত কয়েক বছরে তা বৃদ্ধি পেয়ে ৫০০ কোটি হয়েছিল। এবছর রাজ্য সরকার স্বনির্ভর গোষ্ঠীর জন্য ৮০০ কোটি টাকা ঋণ বরাদ্দ করেছে। জেলার যেসব ব্লকে বেশি পরিমাণে দুধ উৎপাদন হয়, যেসব এলাকায় চিলিং প্লান্ট করার উদ্যোগ নেওয়া হচ্ছে প্রশাসনিকভাবে। ব্যাংকের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীদের লোন পাওয়ার ক্ষেত্রেও সাহায্য করছে রাজ্য সরকার।

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page