বিজ্ঞাপন

উপস্থিতি সন্তোষজনক নয়, অভিভাবক সকাশে মালদা কলেজের অধ্যাপকরা

শুভাশিস সেনঃ স্নাতকোত্তর বিভাগ মিলিয়ে সর্বমোট প্রায় ৬ হাজার ছাত্র-ছাত্রী মালদা কলেজে। এক কথায় বলা যেতে পারে উত্তরবঙ্গের প্রেসিডেন্সি কলেজ। কিন্তু কার্যক্ষেত্রে দেখা যায় অধিকাংশই ছাত্র-ছাত্রী কলেজে আসে না। অথচ ন্যাকের নিয়ম অনুযায়ী ক্লাসে ৭৫ শতাংশ উপস্থিতি না থাকলে সেই ছাত্র বা ছাত্রীকে পরীক্ষায় বসার অনুমতি দেওয়া যায় না। আর এই নিয়ম বলবৎ করতে গেলে শুরু হয় বিভিন্ন সমস্যা। সাথে সাথে শুরু হয় ছাত্র বিক্ষোভ, যার জেরে কলেজের পঠনপাঠনে ব্যাঘাত ঘটে। সেই সঙ্গে পড়ুয়া ও অধ্যাপকদের মধ্যে এক তিক্ত সম্পর্কের সৃষ্টি হয়। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় অভিভাবকেরা তাঁদের সন্তানদের পড়াশুনার ব্যাপারে যথেষ্ট উদাসীন থাকেন। তাঁরা একবারও কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে খোঁজখবর করেন না। তাঁদের সন্তানরা কলেজে ঠিকমত উপস্থিত হয় কিনা? বা কোন অধ্যাপক তাঁদের সন্তানদের পড়াচ্ছেন ইত্যাদি।



ইতিমধ্যে মালদা কলেজ কর্তৃপক্ষ ছাত্র-ছাত্রীদের কলেজমুখী করার লক্ষ্যে বেশ কিছু আধুনিক প্রযুক্তিগত পদ্ধতি যেমন- ক্লাসে উপস্থিতি, পরীক্ষার মূল্যায়ন, মোবাইল অ্যাপসের পরীক্ষা নেওয়া ইত্যাদি ব্যবস্থা গ্রহণ করেছে। তার সুফল কিছুটা পেয়েছে ছাত্র-ছাত্রীরা। ইতিমধ্যে ৩০ সেপ্টেম্বর ও ১৬ ডিসেম্বর দু'বার অভিভাবকদের সঙ্গে অধ্যাপকরা পড়ুয়াদের অনুপস্থিতির বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।


অভিভাবকেরা তাঁদের সন্তানদের পড়াশুনার ব্যাপারে যথেষ্ট উদাসীন থাকেন

বুধবার দুর্গাকিংকর সদনে মালদা কলেজের পড়ুয়াদের এক বিশাল সংখ্যক অভিভাবকদের নিয়ে মালদা কলেজ কর্তৃপক্ষ আলোচনা সভার আয়োজন করেন। মালদা কলেজের অধ্যক্ষ ডঃ মানসকুমার বৈদ্য জানান, পড়ুয়াদের কলেজমুখী করার লক্ষ্যে অভিভাবকদের যথেষ্ট ভূমিকা থাকে। তাই অভিভাবকদের নিজ সন্তান-সন্ততিরা কলেজে ঠিকমত উপস্থিত থাকছে কিনা? সেই সম্পর্কে তাঁদের সচেতন করতে এবং সেইসঙ্গে অভিভাবকরা কলেজের ওয়েব পোর্টালে কীভাবে নিজেদের মতামত কলেজ কর্তৃপক্ষকে জানাবেন সেই লক্ষ্যে এই আলোচনা শিবিরের আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে মালদা কলেজের ওয়েব পোর্টালের মাধ্যমে কলেজের সমস্ত কার্যক্রম, পড়ুয়াদের নানারকম তথ্য, অভিভাবকরা ঘরে বসেই জানার ব্যবস্থা করা হয়েছে। ফলে প্রত্যেক পড়ুয়া যাতে কলেজমুখী হয়ে ঠিকমত পড়াশোনা সম্পন্ন করে ভবিষ্যতে সমাজে এক দায়িত্বশীল নাগরিক হয়ে উঠতে পারে সেই আশা করছেন তিনি। এই ব্যাপারে কলেজের সকল পড়ুয়া, অভিভাবক, অধ্যাপক, শিক্ষককর্মী ও প্রাক্তনীদের সহযোগিতার আবেদন জানান অধ্যক্ষ।



বিজ্ঞাপন

Netaji.jpg
পপুলার
1

শহরের জঞ্জাল পরিষ্কার হবে কীভাবে? প্রশ্ন বঙ্গরত্নের

533

শহরের জঞ্জাল পরিষ্কার হবে কীভাবে? প্রশ্ন বঙ্গরত্নের
2

জেলায় দ্বিতীয় বইমেলার প্রস্তুতি শুরু

2891

জেলায় দ্বিতীয় বইমেলার প্রস্তুতি শুরু
3

স্থান বদলে শুরু হল মালদা বইমেলা, চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত

3286

স্থান বদলে শুরু হল মালদা বইমেলা, চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত
4

মালদায় শুরু করোনা টিকাকরণ, প্রথম টিকা পেলেন কৃষ্ণা

630

মালদায় শুরু করোনা টিকাকরণ, প্রথম টিকা পেলেন কৃষ্ণা
5

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন

1190

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS