পাকাবাড়ি ভাঙল জাতীয় সড়ক কর্তৃপক্ষ

জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য জমি অধিগ্রহণ করা হয় রতুয়া ১ ব্লকের সামসী পঞ্চায়েতের ধরমকাঁটা এলাকায়। ফসলের জমি নিয়ে কোনও সমস্যা না হলেও বসতবাড়ি সরিয়ে ফেলার ব্যাপারে গড়িমসি করছিলেন বাসিন্দারা।




উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে জলপাইগুড়ি ডিভিশনের আরবিট্রেশন, মালদা জেলা আদালত, কলকাতা হাইকোর্ট, এমনকি সুপ্রিম কোর্টেও মামলা দায়ের করেন অনেকে। তাঁদের অভিযোগ, জমি ও বাড়ির বিনিময়ে যে দর পাওয়া উচিত ছিল তার থেকে অনেক কম দরে তাঁদের জমি কেনা হয়েছে। তাই তাঁরা নিজেদের বাড়িঘর অন্যত্র সরিয়ে নিয়ে যেতে গড়িমসি করছিলেন।


মঙ্গলবার সকালে জাতীয় সড়ক কর্তৃপক্ষের মালদা সাবডিভিশনের সহকারী বাস্তুকার তিমিরবরণ সাহার উপস্থিতিতে শুরু হয় জেসিবির মাধ্যমে বড়ো বড়ো পাকা বাড়ি ভেঙে ফেলার কাজ। তিনি জানান, দু'বছর আগে জমিগুলো অধিগ্রহণ করা হয়েছে। জমির মালিকেরা ক্ষতিপূরণ পেয়েছেন। তারপরেও তাঁরা জায়গা খালি করছিলেন না। ছয় মাস আগে তাঁদের নোটিশ দেওয়া হয়েছে। এমনকি দুই সপ্তাহ আগেও মাইকিং করা হয়েছে। তাতেও তাঁরা কর্ণপাত করেননি। বাধ্য হয়ে জাতীয় সড়ক কর্তৃপক্ষ এই পদক্ষেপ নিয়েছে।


এদিকে বাড়ি হারিয়ে ক্ষতিগ্রস্তদের অভিযোগ, তাঁদের জমির ন্যায্য মূল্য দেওয়া হয়নি। তাঁরা প্রশাসনের কাছে সময় চেয়েছিলেন। সঠিক মূল্য নির্ধারণের জন্য মামলাও চলছে। তবুও জাতীয় সড়ক কর্তৃপক্ষ বাড়িঘর ভেঙে ফেলল।


সিদ্ধার্থ রায়, ব্যবসায়ী

বাণিজ্যিক ভবনের পরিবর্তে টাকা পেয়েছি বটে তবে ব্যবসা করার জন্য উপযুক্ত জায়গা খুঁজে পাননি। সুপ্রিম কোর্টে মামলাও করেছেন। মামলার নিষ্পত্তি হওয়ার আগেই সব ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল।


স্থানীয় বাসিন্দাদের দাবি, ৮১ নম্বর জাতীয় সড়কের সম্প্রসারণ এবং বাইপাস দিয়ে রাস্তাটি তৈরি হওয়ার ফলে পরিবহন ব্যবস্থার পাশাপাশি এলাকার উন্নয়ন হবে। কোটি কোটি টাকা পেয়েও যাঁরা এখনও বাড়ি ঘর ছাড়ছেন না, তাঁদের উচিত ছিল অনেক আগেই বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যাওয়া। জাতীয় সড়ক কর্তৃপক্ষ নিয়মানুযায়ী কাজ করেছে।


মালদা জেলার খবর ও বিনোদনের লেটেস্ট ভিডিয়ো আপডেট পেতে ক্লিক করুন



1
রাতে 'কুপিয়ে' খুন হলেন দু’জন, মোতায়েন বিশাল পুলিশবাহিনী

Popular News

546

2
কফিনবন্দি দেহ ফিরল মালদায়, স্যালুট জানিয়ে শেষ শ্রদ্ধা পুলিশের

Popular News

885

3
গঙ্গায় মিশে যেতে পারে ফুলহর, বাজছে বিপদ ঘণ্টা

Popular News

840

4
আত্মীয়ের বাড়িতে এসে গ্রেফতার বাংলাদেশি

Popular News

1320

5
বাংলাদেশে পণ্য পাঠানো বন্ধ করে দিলেন মহদীপুরের এক্সপোর্টার্সরা

Popular News

896

পপুলার

বিজ্ঞাপন

টাটকা আপডেট
 

aamadermalda.in

আমাদের মালদা

সাবস্ক্রিপশন

যোগাযোগ

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS