বিজ্ঞাপন

মাটির নিচ থেকে গ্যাসের তীব্র ঝাঁঝালো গন্ধ

মাটির নিচ থেকে বের হওয়া তীব্র ঝাঁঝালো গ্যাসের গন্ধে আতঙ্কিত এলাকাবাসী। ঘটনাটি মালদা রতুয়া থানার কাহালা গ্রাম পঞ্চায়েতের নরোত্তরপুর গ্রামের। ওই এলাকার একটি হাইস্কুল সংলগ্ন এক বিঘা জমি জুড়ে প্রায় এক সপ্তাহ ধরে তীব্র গ্যাসের গন্ধ বের হচ্ছে। যা নিয়ে কয়েকদিন থেকেই চরম আতঙ্ক ছড়িয়েছে গ্রামবাসীদের মধ্যে। ঘটনার কথা জানতে পেরে শুক্রবার রতুয়া ১ ব্লকের বিডিও অর্জুন পাল সংশ্লিষ্ট ব্লকের ইঞ্জিনিয়ারদের নিয়ে ঘটনাস্থলে যান। পরিস্থিতি বুঝে ওই এলাকাটি ব্লক প্রশাসনের তরফ থেকে আপাতত ঘিরে রাখা হয়েছে। তবে এই গ্যাসের উৎস সম্পর্কে কিছুই বলতে পারেন নি ব্লক প্রশাসনের কর্তারা। এব্যাপারে বিডিও জেলা প্রশাসনের মাধ্যমে জিয়োলজিস্ট একটি টিমকে ডেকে পাঠিয়েছেন। তাহলে কি পরিবর্তন হতে পারে মালদার অর্থনীতির, গোটা ঘটনায় এমনই প্রশ্ন উঠে আসছে।



জেলাশাসক কৌশিক ভট্টাচার্য জানিয়েছেন, রতুয়ার কাহালা এলাকায় মাটির নিচ থেকে গ্যাস বের হওয়ার খবর শুনেছি। ওই এলাকায় জিয়োলজিস্টদের একটি টিম পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। নরোত্তরপুর কাহালা ব্রজবালা হাইস্কুলের পাশেই রয়েছে এক বিঘা জমিটি। ওই জমিটি স্কুলের সম্পত্তি। সেই জমিতে গত বুধবার থেকে গ্যাসের ঝাঁঝালো গন্ধ বের হচ্ছে বলে অভিযোগ। যার গন্ধ অনেকটাই রান্নার গ্যাসের মতো। ওই জমি দিয়ে হাঁটাচলা করলে গ্যাসের ঝাঁঝালো গন্ধ আরও বেশি তীব্র ধরা পড়ছে। বৃহস্পতিবার রাতে গ্যাসের ঝাঁঝালো গন্ধ বেড়ে যাওয়ার কারণে গ্রামবাসীদের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে।

নরোত্তরপুর হাই স্কুলের প্রধান শিক্ষক নকুল সরকার জানিয়েছেন, রান্নার গ্যাসের সিলিন্ডার থেকে যেমন গ্যাসের গন্ধ বের হয়। ঠিক তেমনি গন্ধ গত কয়েকদিন ধরেই স্কুল পাশের জমি থেকে পাওয়া যাচ্ছে। শুক্রবার থেকে এই গন্ধের মাত্রা বেড়ে গিয়েছে। গ্রামবাসীরা প্রত্যেকেই উদ্বেগে রয়েছেন। আমরাও স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে আতঙ্কে রয়েছি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই হাইস্কুলের ১০০ মিটার দূরেই রয়েছে এক বিঘা জমিটি। যেখান থেকে গ্যাসের ঝাঁঝালো গন্ধ গত কয়েকদিন ধরে বের হচ্ছে। এই জমির ২০০ মিটারের মধ্যে রয়েছে জনবসতি। যদিও জমির আশেপাশে কোনও পুকুর বা জলাশয়ে নেই। এমনকি ওই জমিতে চাষও হয় না।

এদিন দুপুরে ঘটনাস্থল পরিদর্শনে যান চাঁচলের মহকুমাশাসর সব্যসাচী রায়৷ সঙ্গে ছিলেন বিডিও অর্জুন পাল, রতুয়া থানার ওসি দেবব্রত চক্রবর্তী সহ অন্যান্য প্রশাসনিক কর্তারা৷ মহকুমাশাসক জানান, গ্রামবাসীদের কাছে খবর পেয়ে গতকালই বিডিও ঘটনাস্থল পরিদর্শন করেছেন৷ আজ তাঁরাও এলাকায় এসেছেন৷ মাটির নীচ থেকে যে গ্যাস বেরোচ্ছে এতে তাঁদের কোনও সন্দেহ নেই৷ গন্ধ তাঁরাও পেয়েছেন৷ এনিয়ে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করা হয়েছে৷ আগামী সোমবার ওই সংস্থার লোকজন ঘটনাস্থলে আসবেন৷ আপাতত গোটা এলাকাটি ঘিরে রাখতে বসানো হচ্ছে পুলিশ পিকেট৷

#Misc #Ratua

বিজ্ঞাপন

Malda Guinea House.jpg

পপুলার

1

শীতের বনভোজনে ইংরেজবাজারে নিষেধাজ্ঞা পুলিশের

Popular News

765

শীতের বনভোজনে ইংরেজবাজারে নিষেধাজ্ঞা পুলিশের
2

গ্রেফতার সাত ডাকাত, উদ্ধার হাঁসুয়া, লোহার রড

Popular News

677

গ্রেফতার সাত ডাকাত, উদ্ধার হাঁসুয়া, লোহার রড
3

মানিকচকে গঙ্গায় ডুবল ভেসেল, সার্চলাইট জ্বালিয়ে খোঁজ

Popular News

624

মানিকচকে গঙ্গায় ডুবল ভেসেল, সার্চলাইট জ্বালিয়ে খোঁজ
4

সুজাপুরে বিস্ফোরণস্থলে এলেন ফিরহাদ হাকিম, আসছে ফরেনসিক দল

Popular News

702

সুজাপুরে বিস্ফোরণস্থলে এলেন ফিরহাদ হাকিম, আসছে ফরেনসিক দল
5

তীব্র বিস্ফোরণ সুজাপুরের প্লাস্টিক কারখানায়

Popular News

1306

তীব্র বিস্ফোরণ সুজাপুরের প্লাস্টিক কারখানায়
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট
কমেন্ট করুন
 

aamadermalda.in

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS