বিজ্ঞাপন

ডেঙ্গু নিয়ন্ত্রণে ময়দানে নামলেন খোদ জেলাশাসক

পতঙ্গবাহিত রোগ নিয়ন্ত্রণে আর কোন আবেদন নিবেদন নয়, এবার থেকে কড়া আইনি পদক্ষেপ নেওয়া হবে। ডেঙ্গু প্রতিরোধে মুখ্যমন্ত্রীর কড়া বার্তা জেলার দুই পুরসভার কাছে পৌঁছে দিলেন জেলাশাসক। শুক্রবার মালদা কলেজ অডিটোরিয়ামের দুর্গাকিংকর সদনে আয়োজিত এক সভায় দুই পুরসভার জনপ্রতিনিধি ও কর্মীদের কাছে রাজ্যের প্রশাসনিক প্রধানের বার্তা পৌঁছে দেন জেলাশাসক। এদিন পুরসভার বিভিন্ন ওয়ার্ডে অভিযান চালানোর সাথে পুরসভার স্বাস্থ্যকর্মীদের ডেঙ্গুর লার্ভা সনাক্ত করা ও নিধন করার ব্যবহারিক প্রয়োগ শেখানো হয়।


উল্লেখ্য, নবান্নে পতঙ্গবাহিত রোগ নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, এবার পতঙ্গবাহিত রোগ নিয়ন্ত্রণে আর কোন আবেদন নিবেদন নয়, কড়া আইনি পদক্ষেপ নেওয়া হবে। মুখ্যমন্ত্রীর এই কড়া বার্তা ইতিমধ্যেই জেলার দুই পুরসভার কাছে পৌঁছে দিয়েছেন জেলাশাসক। মুখ্যমন্ত্রীর বার্তা অনুযায়ী ডেঙ্গু সহ পতঙ্গবাহিত বিভিন্ন রোগ প্রতিরোধে এবার থেকে আর কোনও অনূর্ধ্ব কিংবা আবেদন নয়, প্রয়োজনে সাধারণ মানুষ, এমনকি পুরসভার বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নেওয়া হবে।


পতঙ্গবাহিত রোগ প্রতিরোধে মুখ্যমন্ত্রীর কড়া দাওয়াই এর পরেই কোমর বেঁধে আসরে নামল জেলা প্রশাসন। শনিবার জেলা প্রশাসনের পক্ষ থেকে ইংরেজবাজার পুরসভার ৮ নং ওয়ার্ডে বিভিন্ন জায়গা পরিদর্শন করা হয়। মাইক্রোফোনের মাধ্যমে এলাকাবাসীদের ডেঙ্গু প্রতিরোধের বিষয়ে সচেতন করেন জেলাশাসক। এছাড়া ইংরেজবাজার পুরসভার সকল স্বাস্থ্যকর্মীদের ডেঙ্গুর লার্ভাগুলিকে চিহ্নিত করা ও তার প্রতিষেধক সংক্রান্ত বিষয়ে ব্যবহারিক প্রয়োগ শেখানো হয়। স্বাস্থ্যকর্মীরা বিভিন্ন ওয়ার্ড থেকে ডেঙ্গুর লার্ভার নমুনা সংগ্রহ করেন।

জেলাশাসক কৌশিক ভট্টাচার্য বলেন, যদি কোনও বাড়িতে কিংবা বাড়ির সামনে জমা জল দেখতে পাওয়া যায় কিংবা সেই বাড়ির মালিক যদি বাড়ির সামনে থেকে জল ও আবর্জনা সাফাই করতে পুরকর্মীদের বাধা দেন, তবে ওই বাড়ির মালিকের বিরুদ্ধে আইপিসি ১৮৮ ও সিআরপিসি ১৩৩ ধারায় মামলা রুজু করা হবে। এই দুই ধারায় সর্বোচ্চ ৬ মাসের জেল অথবা ৫ হাজার টাকা জরিমানা করা হবে। প্রয়োজনে দুটি শাস্তি একসঙ্গে প্রযোজ্য হতে পারে। তবে শুধু বাড়ির মালিকরাই নয়, পুরকর্মীরাও এই দুই আইনি ধারার আওতায় পড়বেন। এক্ষেত্রে কোনো পুরকর্মী জমা জল ও জঞ্জাল অপসারণে গাফিলতি করেন অথবা এসব কাজ তদারকির জন্য যেসব পুরকর্মী নিযুক্ত রয়েছেন, যদি তাঁদের বিরুদ্ধে কর্তব্যে গাফিলতি প্রমাণিত হয়, তবে তাঁদের বিরুদ্ধেও উক্ত দুই ধারায় মামলা রুজু করা হবে।

তিনি আরো বলেন, এতদিন বিভিন্ন স্কুলে ডেঙ্গু প্রতিরোধের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছিল এবারে স্থানীয় স্বাস্থ্যকর্মীদের ডেঙ্গু প্রতিরোধ বিষয়টি হাতে কলমে শেখানো হল। পুরসভা ৮ নম্বর ওয়ার্ডে ডেঙ্গু প্রতিরোধে মোটামুটি পদক্ষেপ গ্রহণ করেছে। কিন্তু জেলা ক্রীড়া সংস্থার মাঠ সংলগ্ন ড্রেনটিতে ডেঙ্গুর লার্ভা মিলেছে। তা পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছে। এদিন এলাকায় জেলা প্রশাসন, পুরসভার কর্মী ও আধিকারিকদের উপস্থিতি দেখা গেলেও স্থানীয় কাউন্সিলার কাকলি চৌধুরির দেখা মেলেনি।

ভিডিয়োঃ কৃতাঙ্ক

#DigitalDesk #Misc #Video

বিজ্ঞাপন

Malda Guinea House.jpg

পপুলার

1

মানিকচকে গঙ্গায় ডুবল ভেসেল, সার্চলাইট জ্বালিয়ে খোঁজ

Popular News

580

মানিকচকে গঙ্গায় ডুবল ভেসেল, সার্চলাইট জ্বালিয়ে খোঁজ
2

সুজাপুরে বিস্ফোরণস্থলে এলেন ফিরহাদ হাকিম, আসছে ফরেনসিক দল

Popular News

699

সুজাপুরে বিস্ফোরণস্থলে এলেন ফিরহাদ হাকিম, আসছে ফরেনসিক দল
3

তীব্র বিস্ফোরণ সুজাপুরের প্লাস্টিক কারখানায়

Popular News

1296

তীব্র বিস্ফোরণ সুজাপুরের প্লাস্টিক কারখানায়
4

দোকানে হানা, মাদক বিক্রেতাদের কঠোর বার্তা পুলিশের

Popular News

542

দোকানে হানা, মাদক বিক্রেতাদের কঠোর বার্তা পুলিশের
5

সংক্রমণ রুখতে এবার বন্ধ গোবরজনায় কালীপুজোর মেলা

Popular News

752

সংক্রমণ রুখতে এবার বন্ধ গোবরজনায় কালীপুজোর মেলা
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট
কমেন্ট করুন
 

aamadermalda.in

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS