বিজ্ঞাপন

মাতৃসদনে বসল ডেঙ্গু নির্ণায়ক ম্যাক অ্যালাইজা মেশিন

আগামীকাল সারা দেশে পালিত হবে ৭২ তম স্বাধীনতা দিবস। আর সেই স্বাধীনতা দিবসের প্রাক্কালে মালদার ইংরেজবাজার পুরসভা পরিচালিত মাতৃসদনে ডেঙ্গুর পরীক্ষা জন্য বসানো হল ম্যাক অ্যালাইজা মেশিন। মেশিনটির আজ উদ্‌বোধন করলেন ইংরেজবাজারের পুরপ্রধান ও বিধায়ক নীহাররঞ্জন ঘোষ। উপস্থিত ছিলেন উপ-পুরপ্রধান দুলাল সরকার, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সৈয়দ শাহজাহান সিরাজ, জেলা স্বাস্থ্য দপ্তরের বিভিন্ন আধিকারিকগণ ও পুরসভার বিভিন্ন আধিকারিকগণ। প্রসঙ্গত গতবছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মালদায় জেলায় বেশ কয়েকজনের মৃত্যু হয়। রাজ্য সরকারের বক্তব্য অনুযায়ী, কেউ ডেঙ্গু আক্রান্ত হয়েছেন কিনা তা বোঝা যাবে একমাত্র ম্যাক অ্যালাইজা টেস্টের রিপোর্টের পরই। জেলায় এই ম্যাক অ্যালাইজা টেস্টের উপকরণ মালদা মেডিকেল কলেজ ও হাসপাতাল সহ দু'একটি জায়গা ছাড়া জেলার অন্য আর কোথাও নেই। সেকথা মাথায় রেখে ইংরেজবাজার পুরসভা পরিচালিত মাতৃসদনে বসানো হল এই মেশিন।


ইংরেজবাজার পুরসভার স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত কাউন্সিলর শুভময় বসু বলেন, গতবছর এই জেলার বহু মানুষ পতঙ্গ বাহিত রোগে আক্রান্ত হয়েছিলেন। সেই কারণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সমস্ত মাতৃসদনগুলিতে ম্যাক অ্যালাইজা মেশিন কেনার জন্য স্টেট আরবান ডেভেলপমেন্ট এজেন্সির মাধ্যমে অর্থ বরাদ্দ করেছেন। মুখ্যমন্ত্রীর সেই উদ্যোগের ফলে ইংরেজবাজার পুরসভা ৬ লাখ ৯০ হাজার টাকা দিয়ে মাতৃসদনে ম্যাক অ্যালাইজা মেশিন বসিয়েছে।

শুভময়বাবু আরও বলেন, ম্যাক অ্যালাইজা মেশিনের মাধ্যমে বিনামূল্যে রক্ত পরীক্ষা করানোর চেষ্টা করা হচ্ছে কিন্তু এর কিটের দামের উপর সব কিছু নির্ভর করছে। এক্ষেত্রে যদি সাধারণ মানুষকে রক্ত পরীক্ষা করানোর জন্য হয়ত কিছু অর্থ ব্যয় করতে হতে পারে কিন্তু তা কিছুতেই বেসরকারি প্যাথলজিক্যাল সেন্টারগুলির মতো চড়া মূল্যের হবে না। পুরসভার এই প্রচেষ্টায় সাধারণ মানুষ ভীষণভাবে উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

শুধু মাতৃসদনে ম্যাক অ্যালাইজা পদ্ধতিতে রক্ত পরীক্ষা নয়, ইংরেজবাজার পুরসভা পরিচালিত বালুচর ও বুড়াবুড়িতলার পুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র দুটিতে বিভিন্ন ধরনের রক্ত পরীক্ষারও আনুষ্ঠানিক উদ্‌বোধন করা হয় পুরসভার তরফে।

#Medical #DigitalDesk

বিজ্ঞাপন

MGH.jpg
পপুলার
1

করোনার দ্বিতীয় ঢেউয়ে মালদায় মৃত ১৬

করোনার দ্বিতীয় ঢেউয়ে মালদায় মৃত ১৬
2

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন
3

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে
4

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর
5

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি
Earnbounty_300_250_0208.jpg
টাটকা আপডেট