বিজ্ঞাপন

অবৈধ ব্যবসায়ীদের থেকে তোলা আদায়! ক্ষুব্ধ শহরবাসী

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের সমীক্ষা অনুযায়ী দেশের সবচেয়ে নোংরা ২৫টি শহরের তালিকায় নাম রয়েছে মালদার শহরের। সেই খবর ছড়িয়ে পড়তেই নড়েচড়ে বসে পুরসভা থেকে ব্যবসায়ী-সাধারণ মানুষ সকলেই। সকালে রথবাড়ির নেতাজি পুরবাজারের সামনে আবর্জনা সাফাই করতে নামানো হয়েছিল একটি এসকেভেটার। দুপুরে ওই বাজারের বৈধ ব্যবসায়ীরা নিজেরাই ৩৪ নম্বর জাতীয় সড়ক দখল করে বসে থাকা অবৈধ দোকানদারদের উচ্ছেদ করেন। শহরের অপরিচ্ছন্নতার জন্য তাঁরা পুরকর্তৃপক্ষকেই দায়ী করেছেন। ব্যবসায়ীদের এই ক্ষোভ বাস্তবসম্মত বলে মেনে নিয়েছেন পুরসভার কাউন্সিলর আশিস কুণ্ডু।

মালদা শহর দেশের সবচেয়ে নোংরা ২৫টি শহরের মধ্যে একটি। এই খবর ছড়িয়ে পড়তেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে শহরবাসীর মধ্যে। যদিও শহর যে সত্যিই নোংরা, গতকাল তা কার্যত মেনে নেন ইংরেজবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান দুলাল সরকার। তার কারণ হিসাবে একাধিক যুক্তি সামনে রাখেন তিনি। তবে এদিন সকাল থেকেই একটি এসকেভেটার শহরের নেতাজি পুরবাজারের সামনের অংশ সাফ করার কাজে নামানো হয়। ওই বাজারের সামনে দিয়ে যাতায়াত করার সময় দুর্গন্ধ - চটচটে কাদার সামনা করতে হয় সকলকে। দীর্ঘদিন ধরেই অভিযোগ, ৩৪ নম্বর জাতীয় সড়কের ধারে থাকা অবৈধ ফল ও সবজি ব্যবসায়ীদের জন্যই বাজারের এই হাল।

দুপুরে সেই সব ব্যবসায়ীদের উচ্ছেদ করতে পথে নামে নেতাজি পুরবাজারের বৈধ ব্যবসায়ীরা। তাঁরা জাতীয় সড়কের একটি লেন দখল করে বসা সমস্ত অবৈধ ব্যবসায়ীর মালপত্র সরিয়ে দেন। বাজার কমিটির সভাপতি কিষাণ চ্যাটার্জি বলেন, পুরসভার জন্যই শহরের বেহাল দশা। নরক দশা বাজারেরও। অবৈধ ব্যবসায়ীদের জন্য মানুষ বাজারে ঢুকতে পারছেন না। প্রতিদিন বাইক সহ অন্যান্য যানবাহন দুর্ঘটনার মুখে পড়ছে। অবৈধ ব্যবসায়ীদের উচ্ছেদের জন্য পুরসভার কাছে তাঁরা একাধিকবার আবেদন জানিয়েছেন। কিন্তু কোনো ফল হয়নি। এর প্রতিবাদেই এদিন তাঁরা পথে নামেন। পুর কর্তৃপক্ষের নিষ্পৃহতার প্রতিবাদে এদিন তাঁরা কিছুক্ষণের জন্য জাতীয় সড়ক অবরোধও করেন। এরপরেও পুরসভা এব্যাপারে কোনও উদ্যোগ না নিলে তাঁরা আরও বড় আন্দোলনে নামবেন। এদিকে অবৈধ ব্যবসায়ীদের অভিযোগ, উচ্ছেদ করার নামে এদিন তাঁদের সমস্ত সামগ্রী নষ্ট করা হয়েছে। তাঁদের প্রশ্ন, পুরসভা তাঁদের কাছ থেকে নিয়মিত তোলা আদায় করে। তাহলে তাঁদের উচ্ছেদ করা হবে কেন? তাঁরা এবিষয়ে চেয়ারম্যানের দ্বারস্থ হবেন।

ইংরেজবাজার পুরসভার ১৮ নম্বর ওয়ার্ডে অবস্থিত এই পুরবাজার। ওই ওয়ার্ডের কাউন্সিলর আশিস কুণ্ডু জানান, ৩৪ নম্বর জাতীয় সড়ক অবৈধ ব্যবসায়ীদের হাতে দখল হয়ে যাচ্ছে। সাথে গজিয়ে উঠেছে অবৈধ স্ট্যান্ড। তাঁদের জন্য সমস্যায় পড়েছেন ওই বাজারের বৈধ ব্যবসায়ীরা। এদিন বাজারের ব্যবসায়ীরা অবৈধ উচ্ছেদে পথে নেমেছেন। তাঁদের ক্ষোভ স্বাভাবিক। তাঁরাও ওই বাজারের সামনে থেকে অবৈধ ব্যবসায়ীদের উচ্ছেদের চেষ্টা চালাচ্ছেন। তবে অবৈধ ব্যবসায়ীদের কাছ থেকে পুরসভার তোলা আদায় করার বিষয় তাঁর জানা নেই। তাঁরা বিষয়টি খতিয়ে দেখছেন।

ভিডিয়োঃ কৃতাঙ্ক

#DigitalDesk #Misc #Video

বিজ্ঞাপন

MGH.jpg
পপুলার
1

এল ২৯ হাজার ডোজ ভ্যাকসিন, শীঘ্রই শুরু ১৮-৪৫ টিকাকরণের কাজ

এল ২৯ হাজার ডোজ ভ্যাকসিন, শীঘ্রই শুরু ১৮-৪৫ টিকাকরণের কাজ
2

করোনায় মৃত ইংরেজবাজারের জয়েন্ট বিডিও

করোনায় মৃত ইংরেজবাজারের জয়েন্ট বিডিও
3

চাল পাচার করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল পুরকর্মী

চাল পাচার করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল পুরকর্মী
4

তিন দিনে করোনায় আক্রান্ত হয়ে মৃত দশ, শহরে খোলা শপিংমল

তিন দিনে করোনায় আক্রান্ত হয়ে মৃত দশ, শহরে খোলা শপিংমল
5

ভোট পরবর্তী হিংসায় উত্তপ্ত মালদার নেতাজি কলোনি, মোতায়েন পুলিশ

ভোট পরবর্তী হিংসায় উত্তপ্ত মালদার নেতাজি কলোনি, মোতায়েন পুলিশ
Earnbounty_300_250_0208.jpg