দেশ জুড়ে ব্যাংক বন্‌ধের সমর্থনে কর্মীদের মিছিল

মাসের শেষ দু-দিন চরম ভোগান্তির আশঙ্কা। আগামীকাল থেকে দেশজুড়ে ৪৮ ঘণ্টা ব্যাংক ধর্মঘটের ডাক দিল ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়ন। ধর্মঘটে বন্ধ থাকছে ২ লক্ষের বেশি এটিএম। উল্লেখ্য: নোট বাতিলের পর এই নিয়ে পঞ্চমবার দেশজোড়া ধর্মঘট অর্থাৎ গত ৪ মাসে দুবার ব্যাংক ধর্মঘট। আগামী ৩০ ও ৩১ মে ব্যাংক ধর্মঘটে চরম ভোগান্তিতে পড়তে চলেছেন আম-আদমি। দেশের ৯টি ব্যাংক কর্মচারী ইউনিয়ন, ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নের ডাকে ধর্মঘটে কার্যত অচল হতে চলেছে ব্যাংক পরিষেবা।



রাজ্যস্তরে এই ধর্মঘটে ৯,৮০০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শাখা বন্ধ থাকছে। প্রায় ৭০ হাজার ব্যাংককর্মী এই বনধে সামিল হচ্ছেন। ধর্মঘটের পাশাপাশি পশ্চিমবঙ্গে বন্ধ থাকবে প্রায় ২১ হাজার এটিএমও।

উল্লেখ্য: ২ শতাংশ বেতন বৃদ্ধি নিয়ে ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশনের প্রস্তাবের বিরোধিতা করে আগামী ৩০ ও ৩১ মে ধর্মঘটের ডাক দিয়েছেন রাষ্ট্রায়ত্ত ব্যাংক কর্মীরা। ফলে টানা দু’দিন ঝাঁপ বন্ধ থাকবে ব্যাংকের। সেই সঙ্গে সংশ্লিষ্ট মহলের আশঙ্কা, কিছু ক্ষেত্রে সমস্যা হতে পারে এটিএম থেকে টাকা তুলতে গেলেও। জাতীয় স্তরের ক্ষেত্রে এই ধর্মঘটে বিভিন্ন ব্যাংকের ৩৫ হাজার শাখায় কোনো কাজ হবে না। সর্বভারতীয় স্তরে এই ধর্মঘটে সামিল ৮ লক্ষ ব্যাংক কর্মী। বন্ধ থাকবে ২ লক্ষ ২৫ হাজার এটিএম।

সোমবার চিফ লেবার কমিশনারের সঙ্গে বৈঠক করে ব্যাংক সংগঠনগুলি। সেই বৈঠকে কোনো ইতিবাচক সমাধান সূত্রে না বেরনোয় দু'দিনের ধর্মঘটের সিদ্ধান্ত নেয় সংগঠনগুলি। অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি সিএইচ ভেঙ্কটচেলামের কথায়, লেবার কমিশনার ধর্মঘট রোখার অনেক চেষ্টা করলেও কোনো ইতিবাচক ফল মেলেনি। ইউএফবিইউয়ের আহ্বায়ক সিদ্ধার্থ খানের বক্তব্য, ২০১২ সালে কর্মীদের বেতন ১৫% বেড়েছিল। দেশে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ১.৪০ লক্ষ শাখা ছাড়াও ধর্মঘটের আওতায় রয়েছে সমস্ত বেসরকারি ও বিদেশি ব্যাঙ্ক, এটিএমগুলিও। সংগঠনগুলির বক্তব্য, বেতন নিয়ে এই সমস্যায় কেন্দ্রীয় সরকারও উদাসীন মনোভাব দেখাচ্ছে।

প্রসঙ্গত বলা যেতে পারে ২০১১ সালে ত্রিপাক্ষিক সমঝোতা চুক্তির পর বেতনবৃদ্ধির মতো সিদ্ধান্ত নেওয়ার জন্য তৈরি হয় পৃথক কমিশন। তারপরও বারবার ধর্মঘট করে সাধারণ মানুষের অসুবিধা করা কেন?

#DigitalDesk #SubhashisSen #Misc

1
রাতে 'কুপিয়ে' খুন হলেন দু’জন, মোতায়েন বিশাল পুলিশবাহিনী

Popular News

816

2
কফিনবন্দি দেহ ফিরল মালদায়, স্যালুট জানিয়ে শেষ শ্রদ্ধা পুলিশের

Popular News

901

3
গঙ্গায় মিশে যেতে পারে ফুলহর, বাজছে বিপদ ঘণ্টা

Popular News

857

4
আত্মীয়ের বাড়িতে এসে গ্রেফতার বাংলাদেশি

Popular News

1334

5
বাংলাদেশে পণ্য পাঠানো বন্ধ করে দিলেন মহদীপুরের এক্সপোর্টার্সরা

Popular News

901

পপুলার

বিজ্ঞাপন

টাটকা আপডেট
 

aamadermalda.in

আমাদের মালদা

সাবস্ক্রিপশন

যোগাযোগ

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS