গরমের শুরু, থাবা বসালো ডেঙ্গি

গরমের শুরুতেই মালদা শহরে থাবা বসাল ডেঙ্গি। ইংরেজবাজার পুরসভার ২৪ নম্বর ওয়ার্ডের এক বাসিন্দার রক্তে ডেঙ্গির জীবাণু ধরা পড়েছে বলে তাঁর পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে। ওই মহিলা বর্তমানে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন। জ্বরে আক্রান্ত তাঁর বউদিও। খবর পেয়ে এদিন পুরসভার পক্ষ থেকে তড়িঘড়ি আক্রান্তের বাড়ি ও সংলগ্ন এলাকায় মশা নিধনকারী কীটনাশক স্প্রে করা হয়েছে। যদিও শহরে ডেঙ্গি প্রাদুর্ভাবের কথা জানা নেই বলে দাবি করেছেন পুরসভার চেয়ারম্যান। ডেঙ্গি হামলার কথা অস্বীকার করেছে মেডিকেল কর্তৃপক্ষও।

ইংরেজবাজার পুরসভার ২৮ নম্বর ওয়ার্ডের উত্তর সানি পার্ক এলাকার বাসিন্দা সাহেব ঠাকুর। ছোটোখাটো ব্যবসায়ী তিনি। বাড়িতে রয়েছেন স্ত্রী প্রিয়া ও ছোটো ছেলে। এদিন তিনি বলেন, তাঁর বোন রাধা ঋষির বিয়ে হয়েছে ২৪ নম্বর ওয়ার্ডের কুলিপাড়ায়। সম্প্রতি তিনি তাঁর বাড়িতে বেড়াতে আসেন। গায়ে অল্প জ্বর নিয়েই বোন তাঁর বাড়িতে এসেছিলেন। এখানে তাঁর জ্বর ভয়াবহ আকার নেয়। সঙ্গে দেখা দেয় সারা শরীরে ব্যথা ও বমি ভাব। তিনি বোনকে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করেন। রক্ত পরীক্ষায় বোনের শরীরে ডেঙ্গি ধরা পড়ে। তাঁর স্ত্রীও দু'দিন ধরে জ্বরে ভুগছেন। তবে তাঁকে এখনও বাড়িতে রাখা হয়েছে। তাঁর এখনও রক্ত পরীক্ষা হয়নি।

এদিকে এলাকায় ডেঙ্গির হামলার খবর দ্রুত ছড়িয়ে গিয়েছে। ভয়ে রয়েছেন এলাকার বাসিন্দারা। স্থানীয় বাসিন্দা দিলীপ দাস বলেন, গতবারও তাঁরা ডেঙ্গির আতঙ্কে দিন কাটিয়েছেন। তবে এবার মশার উপদ্রব আরও বেশি। এখনও তেমন গরম পড়েনি। অথচ ডেঙ্গি শুরু হয়ে গেল। গরম পড়লে কী হবে তা ভেবেই চিন্তা হচ্ছে তাঁদের। এলাকায় ডেঙ্গি প্রাদুর্ভাবের খবর পেয়ে পুরসভার দুই কর্মীকে নিয়ে সাহেববাবুর বাড়িতে যান স্থানীয় কাউন্সিলর প্রসেনজিৎ ঘোষ। দাঁড়িয়ে থেকে তিনি সাহেববাবুর বাড়ি সহ গোটা এলাকায় মশা নিধনকারী কীটনাশক স্প্রে করান। যদিও তিনি সাংবাদিকদের মুখোমুখি হননি। সেখানে উপস্থিত পুরসভার সুপারভাইজার দুলালি রায় বলেন, সাহেববাবুর বাড়িতে একজন জ্বরে আক্রান্ত। তাঁকে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে। বাড়ির আরেকজন হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁর ডেঙ্গি হয়েছে। তবে তিনি বাইরে থেকে জ্বর নিয়ে এসেছিলেন। যাই হোক, এদিন তাঁরা উত্তর সানি পার্ক এলাকায় মশা নিধনের যাবতীয় ব্যবস্থা নিয়েছেন।

যদিও ডেঙ্গি আক্রমণ নিয়ে গতবারের মতোই ভূমিকা নিয়েছে প্রশাসন। ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান নীহাররঞ্জন ঘোষ বলেন, শহরে ডেঙ্গি আক্রমণের কোনও খবর তাঁর কাছে নেই। বিষয়টি ২৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ভালো বলতে পারবেন। আর রক্ত পরীক্ষা না হলে কারোর ডেঙ্গি হয়েছে সেকথা বলা যাবে না। তবুও তিনি বিষয়টি খোঁজ নিয়ে দেখছেন। অন্যদিকে এপ্রসঙ্গে মালদা মেডিকেলের সহকারী অধ্যক্ষ তথা হাসপাতাল সুপার অমিত দাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, রাধা ঋষি নামে ওই রোগীর টাইফয়েড হয়েছে, ডেঙ্গি নয়। এদিন সকালে তিনি নিজে ওই রোগীকে দেখে এসেছেন। তাঁর সঙ্গে কথা বলেছেন। কথা বলেছেন চিকিৎসকদের সঙ্গেও।

ছবিটি প্রতীকী।

#DigitalDesk #Misc

1
রাতে 'কুপিয়ে' খুন হলেন দু’জন, মোতায়েন বিশাল পুলিশবাহিনী

Popular News

816

2
কফিনবন্দি দেহ ফিরল মালদায়, স্যালুট জানিয়ে শেষ শ্রদ্ধা পুলিশের

Popular News

901

3
গঙ্গায় মিশে যেতে পারে ফুলহর, বাজছে বিপদ ঘণ্টা

Popular News

857

4
আত্মীয়ের বাড়িতে এসে গ্রেফতার বাংলাদেশি

Popular News

1335

5
বাংলাদেশে পণ্য পাঠানো বন্ধ করে দিলেন মহদীপুরের এক্সপোর্টার্সরা

Popular News

901

পপুলার

বিজ্ঞাপন

টাটকা আপডেট
 

aamadermalda.in

আমাদের মালদা

সাবস্ক্রিপশন

যোগাযোগ

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS