বিজ্ঞাপন

প্লাস্টিক ব্যাগ ব্যবহারে পুরসভার অনুমতি লাগবে

গরম পড়তে শুরু করেছে। দিনে তাপমাত্রার পারদ ঘোরাঘুরি করছে ৩৩-৩৫ ডিগ্রি সেলসিয়াসে। রাতের তাপমাত্রা আবার একধাক্কায় নেমে আসছে ১৩-১৫ ডিগ্রিতে। তাপমাত্রার এই ওঠানামায় জীবাণুর বৃদ্ধি হচ্ছে পরিমণ্ডলে। সবচেয়ে বড়ো বিষয়, আবহাওয়ার এই চড়াই উৎরাইয়ে বংশ বিস্তার করতে শুরু করে দিয়েছে মশককূল। গরমের শুরুতেই যদি এই পরিস্থিতি হয়, তবে পরে কী হবে তা চিন্তা করেই মাথায় হাত পড়েছে সবার।



গরমের শুরুতে মশার বিস্তারে চিন্তিত প্রশাসনও। গতবার ডেঙ্গুর কোপে দুই পুর এলাকার বেশ কয়েকজনের মৃত্যু হয়েছিল। আক্রান্ত হয়েছিলেন কয়েক হাজার। যদিও সরকারিভাবে এই জেলায় ডেঙ্গুতে মৃত্যুর খবর স্বীকার করা হয়নি। বলা হয়েছিল, অজানা জ্বর। এবার যাতে সেই পরিস্থিতি না তৈরি হয় তার জন্য এখনই সতর্ক জেলা প্রশাসন। সেই লক্ষ্যে গতকাল জেলা প্রশাসনিক ভবনে একটি গুরুত্বপূর্ণ বৈঠক ডাকেন জেলাশাসক কৌশিক ভট্টাচার্য। উপস্থিত ছিলেন দুই পুরসভার চেয়ারম্যান নীহাররঞ্জন ঘোষ ও কার্তিক ঘোষ। ছিলেন মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্সের প্রতিনিধিদের সঙ্গে স্বাস্থ্য দপ্তর ও জেলা প্রশাসনের শীর্ষ কর্তারা।

বৈঠক শেষে নীহারবাবু বলেন, গত বছর অজানা জ্বরের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল ইংরেজবাজার ও পুরাতন মালদা পুর এলাকায়। সমীক্ষায় উঠে এসেছিল, জঞ্জালের জন্যই মশাদের বংশবিস্তারের কাহিনি। আরও জানা গিয়েছিল, প্লাস্টিক ক্যারিব্যাগ মশাদের বংশবিস্তারে সহায়ক হয়ে উঠছে। বিশেষত ওই ক্যারিব্যাগ ড্রেনগুলি বন্ধ করে দেওয়ায় সমস্যা বাড়ছে। তাই এবার তাঁরা প্লাস্টিক ক্যারিব্যাগ মুক্ত শহর গড়ার উদ্যোগ নিয়েছেন। ৫০ মাইক্রনের নীচে প্লাস্টিক ক্যারিব্যাগ শহরে নিষিদ্ধ করা হয়েছে। তবে এখনও তাঁরা এক্ষেত্রে পুরোপুরি সফল হতে পারেননি। তাঁরা ধীরে ধীরে শহরে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার বন্ধ করে দিতে চান। তার জন্য পুরসভাকে বিশেষ ক্ষমতাও দেওয়া রয়েছে। এবার থেকে যেসব ব্যবসায়ী ৫০ মাইক্রনের উপর প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার করবেন, তাঁদের বছরে ৪৮ হাজার টাকা জমা দিয়ে পুরসভা থেকে বিশেষ অনুমতি নিতে হবে। এছাড়া যাঁরা বেআইনি ক্যারিব্যাগ ব্যবহার করবেন, সেই ব্যবসায়ীদের জরিমানা করা হতে পারে। জরিমানা হতে পারে ক্রেতাদেরও। শুধু তাই নয়, জরিমানার রাস্তা খোলা থাকছে যত্রতত্র জঞ্জাল ফেলার ক্ষেত্রেও। সেকারণেই এদিনের বৈঠকে হোটেল ব্যবসায়ীদেরও ডেকেছিল জেলা প্রশাসন।

প্রতীকী ছবি।

#DigitalDesk #Misc

বিজ্ঞাপন

Valentines-day.jpg
পপুলার

808

1

দেড়শো জননেতা সহ গেরুয়া শিবিরে তৃণমূলের মালদা জেলা সাধারণ সম্পাদক

দেড়শো জননেতা সহ গেরুয়া শিবিরে তৃণমূলের মালদা জেলা সাধারণ সম্পাদক

1785

2

এখন ১২ মাস কাজ করবে মালদার সিভিক ভলান্টিয়াররা

এখন ১২ মাস কাজ করবে মালদার সিভিক ভলান্টিয়াররা

626

3

কাল মালদায় মমতা, সভামঞ্চে উঠতে করোনা পরীক্ষা

কাল মালদায় মমতা, সভামঞ্চে উঠতে করোনা পরীক্ষা

593

4

কালিয়াচকে সালিশি সভায় চলল গুলি, মৃত এক

কালিয়াচকে সালিশি সভায় চলল গুলি, মৃত এক

40633

5

মধুচক্রের পাশাপাশি ব্লু ফিল্‌ম তৈরির অভিযোগ মালদায়

মধুচক্রের পাশাপাশি ব্লু ফিল্‌ম তৈরির অভিযোগ মালদায়
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS