বিজ্ঞাপন

ক্ষতিগ্রস্ত কৃষকদের হাতে চেক তুলে দিলেন মন্ত্রী

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের হাতে চেক তুলে দিলেন কৃষিমন্ত্রী। এদিন মালদা কলেজ ময়দানে এই কর্মসূচির সূচনা করলেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন জেলাশাসক কৌশিক ভট্টাচার্য, জেলা পরিষদের সভাধিপতি সরলা মুর্মু, সহকারী সভাধিপতি গৌরচন্দ্র মন্ডল, বিধায়ক দিপালী বিশ্বাস, প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরি ও অন্যান্য জন প্রতিনিধি সহ সরকারি কর্তারা।



এদিন কৃষিমন্ত্রী বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সব সময় কৃষকদের সাথে রয়েছেন। সিঙ্গুরের জমি আন্দোলন তারই প্রমাণ। কৃষিমন্ত্রী দায়িত্ব নেওয়া মাত্রই মুখ্যমন্ত্রী তাঁকে জানিয়ে দেন, রাজ্যে কৃষকদের আয় যাতে আরও বাড়ে সেদিকে নজর দিতে হবে। মুখ্যমন্ত্রী নিজেও দায়িত্ব নেওয়ার পর এবিষয়ে বিশেষ নজর রেখেছেন। বাম জমানায় কৃষকদের বার্ষিক গড় আয় ছিল ৯১ হাজার ১১ টাকা ২৩ পয়সা, বর্তমানে সেই আয় বেড়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ৩৯ হাজার ১২৩ টাকা ৮০ পয়সা। অর্থাৎ হাতে গোনা সময়ের মধ্যেই কৃষকদের আয় প্রায় আড়াই গুণ বেড়েছে।

কৃষিমন্ত্রী আরও জানান, কেন্দ্রীয় সরকার বলছে, ২০২২ সালে তারা নাকি দেশের কৃষকদের আয় দ্বিগুন করবে৷ সেই জায়গায় তাঁদের বক্তব্য, ২০২২ সালে রাজ্য সরকার কৃষকদের আয় ৪ গুন করবে৷ আগে রাজ্যের ৬৬ হাজার কৃষক মাসে ৭৫০ টাকা পেনশন পেতেন৷ কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের সেই পেনশন ১০০০ টাকা করে দিয়েছেন৷ শুধু তাই নয়, পেনশনের আওতায় আনা হয়েছে ১ লক্ষ কৃষককে৷ অর্থাৎ রাজ্যের মোট ৩৪২টি কৃষি ব্লকে আরও প্রায় এক হাজার করে কৃষক পেনশনের আওতায় আসছেন। সাম্প্রতিক বন্যায় গোটা উত্তরবঙ্গের কৃষি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল৷ ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার৷ এই জেলার ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের জন্য বরাদ্দ করা হয়েছে ১১০ কোটি ৫৬ লক্ষ ৫০ হাজার ৭৫১ টাকা৷ ক্ষতিগ্রস্ত জমির আয়তন অনুয়ায়ী ক্ষতিপূরণের মাত্রা ঠিক করা হয়েছে৷ কোনও মৌজা কিংবা জেলার ৩৩ শতাংশ জমি বন্যা কবলিত হলেই এই ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে৷ এর আগে উত্তরবঙ্গের অন্যান্য জেলায় এই ক্ষতিপূরণ দেওয়া হলেও মালদায় এখনও তা দেওয়া হয়নি৷ এদিনের অনুষ্ঠানে এই জেলার ইংরেজবাজার, পুরাতন মালদা. মানিকচক চাঁচল-১, রতুয়া-১ ব্লকের ক্ষতিগ্রস্ত চাষিদের ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে৷ অন্যান্য ব্লকের ক্ষতিগ্রস্ত চাষিদেরও চলতি মাসের মধ্যেই ক্ষতিপূরণের টাকা দিয়ে দেওয়া হবে৷

প্রতীকী ছবি সৌজন্যে পিক্স অ্যাবে।

#Misc #DigitalDesk

বিজ্ঞাপন

MGH-Advt.jpg
পপুলার
1

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন
2

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে
3

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর
4

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি
5

করোনায় আক্রান্ত রেলকর্মীর মৃত্যু, আতঙ্ক মালদা শহরে

করোনায় আক্রান্ত রেলকর্মীর মৃত্যু, আতঙ্ক মালদা শহরে
Earnbounty_300_250_0208.jpg
টাটকা আপডেট