বিজ্ঞাপন

প্লাস্টিকের ক্যারিব্যাগের ফাঁসে দমবন্ধ নিকাশি নালা

ইংরেজবাজার শহর জুড়ে ব্যাপক হারে প্লাস্টিকের ক্যারিব্যাগ ও থার্মোকলের ব্যবহার নিয়ন্ত্রণে এবার রাশ টানতে চলেছে ইংরেজবাজার পুরসভা। এই উদ্যোগে জেলার স্বেচ্ছাসেবী সংস্থা এবং মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্সের কাছে সাহায্য চেয়েছে পুরসভা কর্তৃপক্ষ। সম্প্রতি এবিষয়ে একটি বৈঠকও করেছেন পুরসভার চেয়ারম্যান নীহাররঞ্জন ঘোষ ও ভাইস চেয়ারম্যান দুলাল সরকার। বৈঠকে শহরের ৩৪টি স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধি সহ উপস্থিত ছিলেন মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্সের সভাপতি জয়ন্ত কুণ্ডু, সম্পাদক উজ্জ্বল সাহা সহ অন্যরা। এই বিশেষ বৈঠকে মশাবাহিত বিভিন্ন রোগ প্রতিহত করা পুরসভার একার পক্ষে সম্ভব নয় বলে বৈঠকে স্বীকার করে নেন পুরসভার চেয়ারম্যান। তবে এবিষয়ে শহরবাসীকে সচেতন হওয়ার আবেদন জানিয়েছেন তিনি।


প্লাস্টিকের ক্যারিব্যাগের ফাঁসে দমবন্ধ নিকাশি নালা

নীহারবাবু বলেন যে একদিকে যেমন ইংরেজবাজার শহরের জঞ্জাল পরিষ্কার করতে হিমশিম খেতে হচ্ছে পুরসভাকে, তার উপর শহরে বেআইনি প্লাস্টিক ক্যারিব্যাগ ও থার্মোকলের ব্যবহার এতটাই বেড়ে গেছে যে নিকাশি ব্যবস্থা ভয়ঙ্কর ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে যেমন মশা বাড়ছে তেমনই দুর্গন্ধ ছড়াচ্ছে। তাই প্লাস্টিকের ক্যারিব্যাগের ব্যবহার বন্ধ করা বিশেষ প্রয়োজন। বিশেষ করে ব্যবসায়ী সংগঠনকে আরও সক্রিয় হতে হবে বলে জানান তিনি। তিনি আরও বলেন, যারা প্লাস্টিকের ক্যারিব্যাগ তৈরি করছেন এবং বিক্রি করছেন, সকলকে এই নিয়ম মানতে হবে।

মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্সের সভাপতি জয়ন্ত কুণ্ডু বলেন, এক্ষেত্রে শুধুমাত্র ব্যবসায়ীদের টার্গেট করলে হবে না, জনসাধারণকেও এই বিষয়ে সজাগ হতে হবে। সাধারণ মানুষ যদি প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার না করেন, তাহলে এক্ষেত্রে জোর করে কাউকে প্লাস্টিক ক্যারিব্যাগ দেওয়া হবে না কোন ব্যবসায়ী প্রতিষ্ঠান থেকে। এই প্রসঙ্গে জেলার দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছে বণিকসভা সহ স্বেচ্ছাসেবী সংগঠনগুলি। জয়ন্তবাবু আরও অভিযোগ করেন যে সরকারি নিয়ম অনুযায়ী, ৪০ মাইক্রনের নিচে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার করা যাবে না। এক্ষেত্রে ক্যারিব্যাগের বিকল্প হিসেবে চট, কাপড় কিংবা মোটা প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহারে জোর বাড়াতে হবে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে।

জেলাশাসক কৌশিক ভট্টাচার্য ইংরেজবাজার পুরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন৷ তিনি বলেন, প্লাস্টিকের ক্যারিব্যাগ বন্ধ হলে সকলেরই উপকার হবে কিন্তু এই বিষয়টি শুধুমাত্র সরকারি স্তরে করা সম্ভব নয়, এক্ষেত্রে সকলেরই এগিয়ে আসতে হবে।

#Misc #DigitalDesk #SubhashisSen

বিজ্ঞাপন

MGH-Advt.jpg
পপুলার
1

মহানন্দা ব্রিজ মেরামতির কাজ শুরু, বন্ধ বড়ো গাড়ির যাতায়াত

মহানন্দা ব্রিজ মেরামতির কাজ শুরু, বন্ধ বড়ো গাড়ির যাতায়াত
2

মেডিকেল কলেজে রক্তের দালালচক্রের হদিশ, ধৃত তিন

মেডিকেল কলেজে রক্তের দালালচক্রের হদিশ, ধৃত তিন
3

শহরের নিকাশি নালা পরিষ্কারে উচ্ছেদ অভিযান

শহরের নিকাশি নালা পরিষ্কারে উচ্ছেদ অভিযান
4

মালদার কান্ডারণ থেকে উদ্ধার বিরল পাইথন ও কিং-কোবরা

মালদার কান্ডারণ থেকে উদ্ধার বিরল পাইথন ও কিং-কোবরা