বিজ্ঞাপন

১৯ নভেম্বর মালদা জেলাকে নির্মল ঘোষণা


মালদাকে নির্মল জেলা হিসেবে ঘোষণা করতে চলেছে জেলা প্রশাসন। এই উপলক্ষ্যে মালদার ১৫টি ব্লকে প্রচার অভিযান শুরু করেছে প্রশাসন। আজ সকালে জেলাশাসক কৌশিক ভট্টাচার্য ১৫টি ট্যাবলোর উদ্বোধন করেছেন। অন্যদিকে আজ রতুয়া ১ ব্লকের সামনে মিশন নির্মল বাংলা প্রকল্পে কোটি কোটি টাকার দুর্নীতির অভিযোগ এনে দোষীদের শাস্তির দাবিতে আমরণ অনশন শুরু করেছেন স্থানীয় কংগ্রেসি বিধায়ক। এই ঘটনা নির্মল জেলা ঘোষণার আগে অস্বস্তিতে ফেলেছে প্রশাসনকে। রতুয়া ১-এর বিডিও অবশ্য বিধায়কের অভিযোগের সত্যতা কার্যত স্বীকার করে নিয়েছেন। এক্ষেত্রে এক পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে পুলিশের লাছে এফআইআর দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।


জেলাশাসক আজ সকালে জেলা প্রশাসনিক ভবনের সামনে ট্যাবলো উদ্বোধন শেষে বলেন, ১৯ নভেম্বর জেলাকে নির্মল ঘোষণা করার জন্য তাঁরা অনেক আগে থেকেই কাজ শুরু করেছিলেন। তার সুফলও মেলে। কিন্তু বন্যার জন্য তাঁদের খানিকটা সমস্যা দেখা দেয়। অনেক শৌচালয়ের কাজ মাঝপথে থমকে যায়। অনেক শৌচালয়ের কাজ পিছিয়েও যায়। তার মধ্যেও জেলার ১৫টি ব্লকে প্রায় সোওয়া ৫ লক্ষ শৌচালয় তৈরি করা হয়েছে। তবে এটা ধারাবাহিক প্রক্রিয়া। কোনও যৌথ পরিবার ভেঙে যেতেই পারে। সেক্ষেত্রে ফের সেই সব নতুন পরিবারে শৌচালয় তৈরি করা হবে।

এদিকে এদিনই শৌচালয় নির্মাণকে কেন্দ্র করে কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগে রতুয়া ১ ব্লক দপ্তরের সামনে আমরণ অনশনে বসেছেন রতুয়া কেন্দ্রের কংগ্রেস বিধায়ক সমর মুখোপাধ্যায়। তাঁর অভিযোগ, ওই ব্লকের অন্তত ১০টি গ্রাম পঞ্চায়েতে মিশন নির্মল বাংলা প্রকল্পে কোটি কোটি টাকার দুর্নীতি হয়েছে। সবচেয়ে বেশি দুর্নীতি হয়েছে বিলাইমারি ও মহানন্দটোলা গ্রাম পঞ্চায়েতে। ওই দুই পঞ্চায়েতে প্রশাসনের পক্ষ থেকে একটিও শৌচালয় তৈরি করা হয়নি। অথচ শৌচালয় তৈরির নামে টাকা তুলে নেওয়া হয়েছে। এর সঙ্গে যুক্ত রয়েছেন রতুয়া ব্লক প্রশাসনের একাংশও। এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত ও দোষীদের শাস্তির দাবিতে এদিন থেকে তিনি আমরণ অনশন করার সিদ্ধান্ত নিয়েছেন। সেই সিদ্ধান্ত অনুযায়ীই এদিন থেকে অনশন শুরু করেছেন।

রতুয়া ১-এর বিডিও অর্জুন পাল জানান, এই ব্লকের একমাত্র মহানন্দটোলা গ্রাম পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে নির্মল বাংলা মিশনের টাকা নয়ছয় করার অভিযোগ প্রমাণিত হয়েছে। ওই পঞ্চায়েতের প্রধান সুকেশ যাদবের বিরুদ্ধে পুলিশের কাছে এফআইআর করা হয়েছে। তবে ব্লকের বেশ কিছু জায়গায় এখনও ১০০ শতাংশ শৌচালয় নির্মাণ করা যায়নি। আগামী ১৯ নভেম্বরের আগে সেই কাজ শেষ করে ফেলা হবে।

#Misc #DigitalDesk

7 views

বিজ্ঞাপন

Valentines-day.jpg
পপুলার

798

1

দেড়শো জননেতা সহ গেরুয়া শিবিরে তৃণমূলের মালদা জেলা সাধারণ সম্পাদক

দেড়শো জননেতা সহ গেরুয়া শিবিরে তৃণমূলের মালদা জেলা সাধারণ সম্পাদক

1778

2

এখন ১২ মাস কাজ করবে মালদার সিভিক ভলান্টিয়াররা

এখন ১২ মাস কাজ করবে মালদার সিভিক ভলান্টিয়াররা

626

3

কাল মালদায় মমতা, সভামঞ্চে উঠতে করোনা পরীক্ষা

কাল মালদায় মমতা, সভামঞ্চে উঠতে করোনা পরীক্ষা

593

4

কালিয়াচকে সালিশি সভায় চলল গুলি, মৃত এক

কালিয়াচকে সালিশি সভায় চলল গুলি, মৃত এক

40627

5

মধুচক্রের পাশাপাশি ব্লু ফিল্‌ম তৈরির অভিযোগ মালদায়

মধুচক্রের পাশাপাশি ব্লু ফিল্‌ম তৈরির অভিযোগ মালদায়
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS