বিজ্ঞাপন

মেডিক্যাল কলেজে চালু হল মাদার অ্যান্ড চাইল্ড হাব


বুধবার সকালে মালদা মেডিক্যাল কলেজে চালু হল মাদার অ্যান্ড চাইল্ড হাব। গতকাল মেডিক্যাল চত্বরে নবনির্মীত ৫ তলা ভবনে সেই হাব পরিদর্শনে যান জেলাশাসক কৌশিক ভট্টাচার্য, অতিরিক্ত জেলাশাসক দেবতোষ মণ্ডল সহ প্রশাসনের অন্যান্য কর্তারা। ছিলেন মেডিক্যালের অধ্যক্ষ প্রতীপ কুণ্ডু, সহকারী অধ্যক্ষ তথা হাসপাতাল সুপার অমিত দাঁ সহ অন্যান্য কর্তারাও। এই পরিদর্শনের পরেই চালু করে দেওয়া হয় বহু প্রতীক্ষিত এই হাব।


গত কয়েক বছরে বিভিন্ন সময় মালদা মেডিক্যাল কলেজে শিশুমৃত্যুর ঘটনায় রাজ্য তো বটেই, সাড়া ফেলেছিল গোটা দেশে। সেই ঘটনার তদন্তে মালদায় আসে কেন্দ্র ও রাজ্য স্বাস্থ্য দপ্তরের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল। আসে এনসিপিসিআর-এর প্রতিনিধি দলও। শিশু মৃত্যু রোধ করতে প্রতিটি দল মেডিক্যালে মাদার অ্যান্ড চাইল্ড হাব নির্মাণের উপর গুরুত্ব আরোপ করে। এরপরেই রাজ্য স্বাস্থ্য দপ্তর এখানে সেই হাব নির্মাণের জন্য ১৫ কোটি টাকা বরাদ্দ করে। কাজও শুরু হয় দ্রুতগতিতে।

বেশ কিছুদিন আগেই সেই ভবনের নির্মাণ কাজ শেষ গেলেও বৈদ্যুতিকরণ ও অপারেশন থিয়েটাররের সমস্যায় সেই হাব চালু করা যাচ্ছিল না। এর সঙ্গে ছিল পর্যাপ্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর সমস্যাও। যদিও এই হাবের জন্য এখনও কোনও কর্মী নিয়োগ করা হয়নি, তবুও কিছুদিন আগে মালদা সফরে এসে এই হাবের উদ্বোধন করে যান মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, সম্প্রতি খোদ মুখ্যমন্ত্রী এনিয়ে খোঁজখবর নেন। এখনও হাব চালু করা হয়নি জেনে উষ্মা প্রকাশ করেন তিনি। এরপরেই তড়িঘড়ি সেই হাব চালুর উদ্যোগ নেওয়া হয়।

৩২৯ শয্যা বিশিষ্ট মাদার অ্যান্ড চাইল্ড হাব বুধবার থেকেই চালু হয়ে গিয়েছে জানালেন মালদা মেডিক্যাল কলেজের সহকারী অধ্যক্ষ অমিত দাঁ। গতকালই শিশু বিভাগ ও নিওনেটাল বিভাগ থেকে সব চিকিৎসাধীন শিশুকে সেই হাবে স্থানান্তরিত করা হয়েছে। আজ প্রসুতি বিভাগকেও সেখানে সরিয়ে নিয়ে যাওয়া হবে।

#Medical #DigitalDesk

6 views

বিজ্ঞাপন

MGH.jpg
পপুলার
1

করোনার দ্বিতীয় ঢেউয়ে মালদায় মৃত ১৬

করোনার দ্বিতীয় ঢেউয়ে মালদায় মৃত ১৬
2

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন
3

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে
4

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর
5

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি
Earnbounty_300_250_0208.jpg
টাটকা আপডেট