বিজ্ঞাপন

ভারত-বাংলাদেশ সীমান্তে জারি চূড়ান্ত সতর্কতা



বড়োসড়ো জঙ্গি আস্তানার হদিশ মিলল প্রতিবেশী রাষ্ট্র গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে। গোপনসূত্রে খবর পেয়ে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত লাগোয়া বাংলাদেশের চাঁপাই নবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার আলকুনি এলাকায় এই জঙ্গি আস্তানায় হানা দেয় বাংলাদেশ পুলিশ ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‍্যাব)। উদ্ধার করা হয় প্রচুর বিস্ফোরক, অত্যাধুনিক অস্ত্র ও বোমা তৈরির সরঞ্জাম। সীমান্ত পেরিয়ে ভারতে বড়োসড়ো নাশকতা ঘটানো জঙ্গিদের উদ্দেশ্য ছিল বলে মনে করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর গোয়েন্দা বিভাগ। এই ঘটনার পর মালদা জেলার ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের ১৭২ কিলোমিটার এলাকা জুড়ে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বাড়তি নজরদারি শুরু করেছে আন্তর্জাতিক সীমান্ত এলাকায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী সূত্রে জানা গেছে যে মালদার কালিয়াচকের শোভাপুর থেকে সীমান্তের অপর প্রান্তে মাত্র দুই কিলোমিটার দূরে বাংলাদেশের চাঁপাই নবাবগঞ্জ জেলার আলতুনি এলাকায় আস্তানা গড়েছিল প্রায় সাত থেকে আট জনের একটি জঙ্গির দল। বাংলাদেশের গোয়েন্দা বিভাগের খবরের ভিত্তিতে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তবর্তী ওই আলতুনি এলাকায় বুধবার ভোররাতে অতর্কিতে হানা দেয় বাংলাদেশ পুলিশ ও র‍্যাব।

প্রথমে সন্দেহভাজন জঙ্গিদের আত্মসমর্পণ করতে বলা হলে আশ্রয়স্থল থেকে গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। সেই সময় একটি বিস্ফোরণও ঘটে ও উড়ে যায় একটি কাঁচা বাড়ি। সেখানেই মৃত্যু হয় তিনজন জঙ্গির। মৃতরা জামাত-উল-মুজ়াহিদিন-এর সদস্য বলে মনে করা হচ্ছে বলে বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে সন্দেহ করা হচ্ছে। এলাকা থেকে উদ্ধার হয়েছে প্রচুর অস্ত্র ও বিস্ফোরক। উল্লেখ্য বাংলাদেশের ওই জঙ্গি আস্তানা থেকে মাত্র দুই কিলোমিটার দূরেই ভারতের আন্তর্জাতিক সীমান্ত।

সীমান্তের এপারে বৈষ্ণবনগর থানার পারদেওনাপুর-শোভাপুর গ্রাম পঞ্চায়েত। মাঝখান দিয়ে প্রবাহিত গঙ্গা ও পদ্মা নদী। সীমান্তে নদী থাকায় কোনও কাঁটাতারের ব্যবস্থা করতে পারেনি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। জালনোট থেকে গরু পাচারের স্বর্গরাজ্য এই এলাকা বার বার উঠে এসেছে খবরের শিরোনামে। এদিকে বাংলাদেশে বুধবারের এই ঘটনায় রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে ভারত-বাংলাদেশ সীমান্তের কালিয়াচক ও বৈষ্ণবনগর থানার সীমান্ত লাগোয়া এলাকাগুলি থেকে শুরু করে সমগ্র জেলার সীমান্ত এলাকায়। এই ঘটনার পরই আন্তর্জাতিক সীমান্তে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। চলছে বাড়তি নজরদারির কাজও। কার্যত নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে সমগ্র আন্তর্জাতিক সীমান্ত এলাকা।

ছবিঃ শুভাশিস সেন

#DigitalDesk #Misc

5 views

বিজ্ঞাপন

MGH.jpg
পপুলার
1

করোনার দ্বিতীয় ঢেউয়ে মালদায় মৃত ১৬

করোনার দ্বিতীয় ঢেউয়ে মালদায় মৃত ১৬
2

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন
3

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে
4

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর
5

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি
Earnbounty_300_250_0208.jpg
টাটকা আপডেট