নতুন বছরের শুরুতেই মালদায় ইকো পার্ক



গতবছর মালদা জেলা প্রশাসন এশিয়ার সর্ব বৃহৎ কৃত্রিম মৎস্য প্রজনন কেন্দ্র সাগরদিঘিতে একটি ইকো ট্যুরিজম পার্ক গড়ার সিদ্ধান্ত নেয়। সেই ইকো পার্কের কাজ এখন প্রায় শেষের দিকে৷ আগামী পর্যটন বছরে তা পুরোপুরি চালু হয়ে যাবে৷ সাগরদিঘিতে বেশ কয়েকটি বড়ো জলাশয়ে মাছ চাষ করা হয়৷ মাছ চাষের পাশাপাশি সেখানে একটি ইকো ট্যুরিজম ডেসটিনেশন তৈরি হচ্ছে৷ শীতকালে বিশ্বের বিভিন্ন শীত প্রধান দেশ থেকে অসংখ্য পরিযায়ী পাখি আসে সাগরদিঘিতে৷ এবারও সেখানে আস্তানা গড়তে শুরু করেছে পরিযায়ী পাখির দল। স্বাভাবিকভাবেই ইকোপার্কে উপচে পড়বে পক্ষীপ্রেমীদের ভিড়।

সাগরদিঘিতে জলাশয়ের পাশে উঁচু জায়গায় বাগান তৈরি হয়েছে৷ বৃক্ষরোপণের পাশাপাশি বসার জায়গাও তৈরি করা হয়েছে৷ গোটা এলাকায় আলোর ব্যবস্থা করা হয়েছে৷ সব মিলিয়ে ওই এলাকাটি একটি পার্কের চেহারা নিয়েছে৷ জেলাশাসক কৌশিক ভট্টাচার্য জানান, সাগরদিঘিতে মৎস্যদপ্তরের কিছু কটেজ রয়েছে। অব্যবহৃত সেই কটেজগুলিকে তাঁরা পর্যটকদের থাকার জায়গা হিসেবে ব্যবহার করতে চান। সাগরদিঘিতে সীমানা প্রাচীর ও ওয়াচ টাওয়ার নির্মাণের প্রস্তাব দেওয়া হয়েছে। মৎস্য দপ্তরের অনুমতি পেলে তাঁরা সেখানে পর্যটকদের মাছ ধরার ব্যবস্থাও করে দেবেন।

তিনি আরও জানান, এখনও পর্যন্ত এই পার্ক তৈরিতে ১০০ দিনের কাজ প্রকল্পে ৪ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। এছাড়া মিশন নির্মল বাংলার ১ কোটি ২৫ লক্ষ এবং স্টেট ফিনান্স কমিশনের ১ কোটি ২৫ লক্ষ টাকায় সাগরদিঘিতে স্যানিটারি কমপ্লেক্সের কাজ করা হয়েছে৷ সংখ্যালঘু দপ্তরের কর্মতীর্থ প্রকল্পে সেখানে ৩ কোটি টাকার একটি প্রকল্প নেওয়া হয়েছে৷ এছাড়াও মৎস্য দপ্তরের কাছে তাঁরা ২ কোটি ৩২ লক্ষ টাকার প্রস্তাব পাঠিয়েছেন৷

#DigitalDesk #Misc

1
রাতে 'কুপিয়ে' খুন হলেন দু’জন, মোতায়েন বিশাল পুলিশবাহিনী

Popular News

776

2
কফিনবন্দি দেহ ফিরল মালদায়, স্যালুট জানিয়ে শেষ শ্রদ্ধা পুলিশের

Popular News

889

3
গঙ্গায় মিশে যেতে পারে ফুলহর, বাজছে বিপদ ঘণ্টা

Popular News

848

4
আত্মীয়ের বাড়িতে এসে গ্রেফতার বাংলাদেশি

Popular News

1324

5
বাংলাদেশে পণ্য পাঠানো বন্ধ করে দিলেন মহদীপুরের এক্সপোর্টার্সরা

Popular News

897

পপুলার

বিজ্ঞাপন

টাটকা আপডেট
 

aamadermalda.in

আমাদের মালদা

সাবস্ক্রিপশন

যোগাযোগ

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS