বিজ্ঞাপন

আড়াই বছরেও হল না চালু হরিশ্চন্দ্রপুরের নতুন আইটিআই

বছর আড়াই হয়ে গেল হরিশ্চন্দ্রপুরে নির্মাণ হয়েছে আইটিআই কলেজ। কিন্তু এখনো ক্লাস চালু হয়নি। তার জেরে ক্ষোভে ফুঁসছে এলাকাবাসী। তাঁদের অভিযোগ জনপ্রতিনিধিদের প্রতিশ্রুতি মত এখানে আইটিআই কলেজ তৈরি হলেও এখনো পর্যন্ত ক্লাস চালু হয়নি। সমস্যায় পড়ছেন আইটিআই প্রশিক্ষণ নিতে ইচ্ছুক কর্মপ্রার্থীরা। এই কলেজ চালু হলে এলাকার যুবকেরা কর্মসংস্থানের জন্য নির্দিষ্ট প্রশিক্ষণ নিতে পারবে। এই বিষয়ে প্রশাসন বা জনপ্রতিনিধি কারও কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না। উল্টে সন্ধ্যা নামলেই এই কলেজ চত্বরে বসছে নেশার আসর। এমনটাই অভিযোগ স্থানীয় এলাকাবাসীদের।


হরিশ্চন্দ্রপুর আইটিআই কলেজের নিরাপত্তারক্ষী শান্তনু ঘোষ জানালেন বছর দুয়েক আগে এই আইটিআই কলেজ হস্তান্তর হয়। বর্তমানে এই আইটিআই কলেজের এখনো ক্লাস শুরু হয়নি। এই কলেজের বাউন্ডারিওয়াল না থাকায় আশেপাশের লোকেরা যে কোনো সময়ে এই কলেজে ঢুকে পড়ছে। কলেজ চত্বরে গরু-ছাগল বাধা হচ্ছে। কলেজের বাইরে রাস্তার ল্যাম্পগুলিতে কোনও আলো না থাকায় সন্ধ্যা নামলেই এলাকাটি অন্ধকারে ডুবে যাচ্ছে। কলেজের ঘরের আলো জ্বালিয়ে তাদের রাত্রে পাহারা দিতে হচ্ছে। এ নিয়ে তারা নিরাপত্তার অভাব বোধ করছেন। রক্ষণাবেক্ষণের অভাবে কলেজের অনেক ঘরেই পলেস্তারা খসে পড়তে শুরু করেছে।


স্থানীয় বাসিন্দা রাজকুমার পাঠক জানালেন অবিলম্বে এই আইটিআই কলেজ চালু হওয়া প্রয়োজন। এই কলেজটি চালু হলে এলাকার অনেক যুবক-যুবতীর যেমন কর্মসংস্থান হবে তেমনি এলাকার বেকার যুবক-যুবতীরা স্বনির্ভর হওয়ার জন্য কর্মমুখী শিক্ষা লাভ করতে পারবে। এই আইটিআই চত্বরে রাতের অন্ধকারে অসামাজিক কাজকর্মের আড্ডা বসছে। অবিলম্বে প্রশাসনের এ ব্যাপারে নজর দেওয়া উচিত।



এই আইটিআই কলেজটির জন্য জমি দান করেছিলেন হরিশ্চন্দ্রপুর সংগঠন সমিতি। এই সমিতির সাধারণ সম্পাদক অনুপকুমার দাস জানালেন আমরা এই কলেজটি চালুর ব্যাপারে মালদা আইটিআই কলেজের অধ্যক্ষকে স্মারকলিপি দিয়েছিলাম বছর খানেক আগে। তিনি জানিয়েছিলেন রাজ্য থেকে আদেশ এলেই ক্লাস চালু হয়ে যাবে। কিন্তু এখনো পর্যন্ত কোন ক্লাস শুরু হয়নি। এবার তারা সমিতির পক্ষ থেকে আরটিআই করবেন বলে স্থির করেছেন।


মরজিনা খাতুন, জেলা পরিষদের শিশু ও নারী কল্যাণ কর্মাধ্যক্ষ

“রাজ্যের কারিগরি শিক্ষামন্ত্রীকে এই বিষয়টি জানাব। আগামী জেলাপরিষদের মিটিংয়ে বিষয়টি তুলে ধরব। যাতে কলেজের কাজকর্ম খুব তাড়াতাড়ি চালু করা যায় সে বিষয়ে উদ্যোগ নেব”

হরিশ্চন্দ্রপুর ১নং ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক অনির্বাণ বসু জানালেন হরিশ্চন্দ্রপুর আইটিআই কলেজের পরিকাঠামো তৈরি হয়ে আছে। ক্লাস শুরু হওয়ার বিষয়টি কেন বিলম্ব হচ্ছে বিষয়টি তিনি খোঁজ নিয়ে দেখবেন এবং যাতে এলাকার শিক্ষিত যুবক-যুবতিরা কারিগরি শিক্ষার প্রশিক্ষণ নিতে পারেন সে ব্যাপারে উদ্যোগী হবে।


বিজ্ঞাপন

Valentines-day.jpg
পপুলার

777

1

দেড়শো জননেতা সহ গেরুয়া শিবিরে তৃণমূলের মালদা জেলা সাধারণ সম্পাদক

দেড়শো জননেতা সহ গেরুয়া শিবিরে তৃণমূলের মালদা জেলা সাধারণ সম্পাদক

1773

2

এখন ১২ মাস কাজ করবে মালদার সিভিক ভলান্টিয়াররা

এখন ১২ মাস কাজ করবে মালদার সিভিক ভলান্টিয়াররা

626

3

কাল মালদায় মমতা, সভামঞ্চে উঠতে করোনা পরীক্ষা

কাল মালদায় মমতা, সভামঞ্চে উঠতে করোনা পরীক্ষা

591

4

কালিয়াচকে সালিশি সভায় চলল গুলি, মৃত এক

কালিয়াচকে সালিশি সভায় চলল গুলি, মৃত এক

40603

5

মধুচক্রের পাশাপাশি ব্লু ফিল্‌ম তৈরির অভিযোগ মালদায়

মধুচক্রের পাশাপাশি ব্লু ফিল্‌ম তৈরির অভিযোগ মালদায়
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS