top of page

আড়াইশো আমের প্রজাতি নিয়ে প্রদর্শনী মালদায়

বিলুপ্তপ্রায় আমের প্রজাতিগুলির সংরক্ষণে উদ্যোগ নিল আইসিএআর - সেন্ট্রাল ইন্সটিটিউট ফর সাবটপিক্যাল হর্টিকালচার রিজিওনাল রিসার্চ স্টেশনের মালদা শাখা। পাশাপাশি চাষিদের অধিকার নিয়ে সচেতন করতে কর্মশালার আয়োজন করা হয়।


গত রবিবার হর্টিকালচার রিজিওনাল রিসার্চ সেন্টারে একটি কর্মশালার আয়োজন করা হয়। সঙ্গে মালদা, মুর্শিদাবাদ, নদীয়া, বাঁকুড়া ও পুরুলিয়ার প্রায় ২৫০টি প্রজাতির আমের প্রদর্শনীও করা হয়। অনুষ্ঠানের সূচনা করেন প্রোটেকশন অফ প্ল্যান্ট ভ্যারাইটিজ অ্যান্ড ফার্মার্স রাইট অথরিটির চেয়ারপার্সন ডঃ ত্রিলোচন মহাপাত্র।



ত্রিলোচনবাবু জানান, বিভিন্ন এলাকায় বিভিন্ন প্রজাতির আম পাওয়া যায়। বিভিন্ন এলাকা থেকে প্রায় আড়াইশো প্রজাতির আম নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। দীর্ঘদিন ধরে চাষিরা বিভিন্ন প্রজাতির আম উৎপাদন করছেন। কিন্তু এই চাষিদের যতটা মুনাফা হওয়ার কথা ততটা লাভ তাঁরা পাচ্ছেন না। সেই কারণে ভারতের কৃষি অনুসন্ধান পরিষদের মালদা শাখা বিভিন্ন প্রজাতির আমের গুণগত মান খতিয়ে দেখছেন। সেই অনুসারে আমের গুণগতমান আরও বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। এতে বিভিন্ন প্রজাতির আম বিদেশে রফতানির পাশাপাশি বিভিন্ন প্রক্রিয়াকরণ কোম্পানির সঙ্গে যোগাযোগ তৈরি করে চাষিদের লাভ বৃদ্ধির সম্ভাবনা থাকছে।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

Comments


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page