শুভাশিস সেন
Jun 17, 2019
Updated: Jun 15, 2022
বলা বাহুল্য ভারতবর্ষের আর কোথাও এই মাতৃ পিণ্ডদান হয় না।
এখানে মূলত: মহিলারাই মায়ের পিণ্ডদান করে থাকেন। কোনও পুরুষ পিণ্ডদান করেন না। যারা পিণ্ডদান করেন তারা মূলত: অবাঙালি নিম্নবর্গীয় সমাজের মানুষজন। এদের অধিকাংশই বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ সহ ভারতবর্ষের বিভিন্ন অঞ্চল থেকে আসেন। এই পিণ্ডদানের পুরোহিতরা প্রধানত বিহারি সমাজের পুরোহিত। পিণ্ডদান করার পর সেই পিণ্ডটি নতুন বস্ত্রখণ্ডে মুড়িয়ে পার্শ্ববর্তী পুকুরের জলে ফেলে দেওয়া হয়। এরপরে পিণ্ডদানকারী মহিলা মন্দিরের ছাদে গিয়ে ঘিয়ের প্রদীপ প্রজ্বলন করেন পূর্বপুরুষদের আত্মার উদ্দেশ্যে। মন্দির চত্বরে তৈরি করা নকল নদী অর্থাৎ বৈতরণী পার হন পিণ্ডদানকারী মহিলাগণ। এরপরে তাঁরা গৌড়েশ্বরী বা গয়েশ্বরী মন্দিরে পুজো দিয়ে দুপুরে মন্দিরের অন্নভোগ গ্রহণ করেন।
মন্দিরের সেবায়েত বিশ্বনাথ মণ্ডল জানান, এই পিণ্ডদান কেবলমাত্র রামকেলি মেলার সময়ই হয়, অন্য সময় হয় না। মূলত: সকাল পাঁচটা থেকে বেলা বারোটা পর্যন্ত পিণ্ডদান চলে। তিনি জানান, ধীরে ধীরে এই মন্দিরে পিণ্ডদানকারীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গে মন্দিরের জনপ্রিয়তাও বৃদ্ধি পাচ্ছে। মানুষ যেমন আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে বর্তমান যুগের সঙ্গে সমাজ পরিবর্তন করছে, সেই সঙ্গে মানসিক দিক থেকে এখনও সেই প্রাচীন পদ্ধতিকে নিজেদের বিশ্বাস ও ভক্তির মাধ্যমে আঁকড়ে ধরে থাকতে চাইছে। গয়েশ্বরী মন্দিরের মাতৃ পিণ্ডদান তারই প্রকৃষ্ট উদাহরণ।