অনিরুদ্ধ দাশগুপ্ত

Jan 6, 2020

মাটি চাপা পড়ে হত আদিবাসী কিশোর

ভিন রাজ্যে কাজ করতে গিয়ে মৃত্যু হল এক আদিবাসী কিশোরের। নতুন বছরের প্রথম সপ্তাহে বাড়ি ফিরল মুকেশ মুশরের নিথর দেহ। ভিন রাজ্যে কাজ করতে গিয়ে গর্তে মাটি চাপা পড়ে মৃত্যু হয়েছে ওই কিশোরের।

মালদা জেলার হরিশ্চন্দ্রপুর থানার কুশডাঙি গ্রামের বাসিন্দা মুকেশ (১৬)। অভিযোগ, প্রায় দুই মাস আগে স্থানীয় এক ঠিকাদার জাকির হোসেন মোবাইল ও টাকার প্রলোভন দেখিয়ে মুকেশকে পাইপলাইন ও ড্রেনের কাজ করার জন্য গোয়াহাটির নাইপার এলাকায় কাজ করতে পাঠান। শনিবার সহ শ্রমিকেরা মুকেশের বাড়িতে ফোন করে জানান, ছয় ফিট গর্তে ইট বসানোর সময় মাটি ধসে মৃত্যু হয়েছে মুকেশের। ক্রেন দিয়ে মাটি তুলে মৃতদেহটিকে উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায় নাইপার থানার পুলিশ। হরিশ্চন্দ্রপুর থানায় ঠিকাদারের নামে অভিযোগ দায়ের করেছে পরিবারের লোকজন। হরিশ্চন্দ্রপুর থানার পুলিশ তদন্ত শুরু করেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে

এর আগেও দুমাস আগে এই এলাকার আরেক কিশোর শহিত মুশর এই ধরনের কাজ করতে গিয়ে মারা যায়।

মৃত মুকেশের মা লীলা মুশর জানান, তাঁর স্বামী অসুস্থ, কাজ করতে পারেন না। মুকেশ ছোটো ছেলে। ছেলেকে হারিয়ে স্বামী আরও অসুস্থ হয়ে পড়েছে। ঠিকাদারের কাছে জানতে চাইলে, ঠিকাদার জানান, তাঁর ছেলে সামান্য আঘাত পেয়েছে এবং হাসপাতালে ছেলের চিকিৎসা চলছে। গতকাল বিকেলে খবর আসে তার ছেলে গর্তে মাটি চাপা পড়ে মারা গেছে। বাড়ির কাউকে না জানিয়ে ছেলেকে মোবাইল কিনে দিয়ে ও টাকার লোভ দেখিয়ে এলাকার স্থানীয় শ্রমিকদের সঙ্গে কাজ করতে পাঠিয়ে দেয় স্থানীয় ঠিকাদার জাকির হোসেন। থানায় অভিযোগ করতে গেলে ঠিকাদারের বাবা মান্নান হাজি তাদের বাড়িতে এসে হুমকি দিয়ে যায়।