আমাদের মালদা ডিজিট্যাল

Nov 17, 2023

আবর্জনা সমস্যায় পুরাতন মালদা পুরসভা, প্রশাসনের দ্বারস্থ কর্তৃপক্ষ

স্থায়ী ভাগাড় ও সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট না থাকায় সমস্যা। জাতীয় সড়কের ধারে আবর্জনা ফেলতে থাকায় সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। এনিয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আর্জি জানাচ্ছেন আম আদমি। তবে কবে এই সমস্যার সমাধান হবে সেই উত্তর নেই পুরসভার কাছেও।

দেড়শো বছরেরও বেশি পুরোনো পুরসভা হলেও এখনও জঞ্জাল অপসারণের পরিকাঠামো নেই পুরাতন মালদা পুরসভায়৷ এই পুর এলাকায় প্রতিদিন গড়ে ১৭ ট্র্যাক্টর আবর্জনা সংগ্রহ করা হয়৷ স্থায়ী ভাগাড় না থাকায় সেই আবর্জনা খাস জমি কিংবা জাতীয় সড়কের ধারে ফেলা হচ্ছে৷ স্থানীয় বাসিন্দাদের দাবি, ফলে এলাকায় দূষণ বাড়ছে। পুরো এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি দেখে স্থায়ী ভাগাড় তৈরির জন্য পুর কর্তৃপক্ষকে এক বিঘা খাস জমি দেওয়া হয়েছিল প্রশাসনের তরফে। তবে পুর কর্তৃপক্ষের দাবি, এক বিঘা জমিতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের পরিকাঠামো নির্মাণ সম্ভব নয়৷ পরিকাঠামো গঠনে আরও তিন বিঘা জমি চেয়ে জেলা প্রশাসনের দ্বারস্থ হয়েছে পুর কর্তৃপক্ষ। তবে কবে এই সমস্যা থেকে সমাধান মিলবে তা জানা নেই কারোর।

ফাইল চিত্র।

পুরসভার ভাইস চেয়ারম্যান সফিকুল ইসলাম জানান, স্থায়ী ভাগাড় এবং সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট পরিকাঠামো নির্মাণের জন্য বেশ কয়েকবার স্টেট আরবান ডেভেলপমেন্ট এজেন্সির সঙ্গে আলোচনা হয়েছে৷ প্রশাসনের তরফে ভাগাড় ও সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের জন্য এক বিঘা দেওয়া হয়েছে। তবে এত ছোটো জায়গায় ওই পরিকাঠামো নির্মাণ সম্ভব নয়৷ আর তিন বিঘা জমির জন্য প্রশাসনকে চিঠি পাঠানো হয়েছে। ওই জমি পাওয়া গেলেই পরিকাঠামো নির্মাণ করে সমস্যার সমাধান করা হবে।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন