আমাদের মালদা ডিজিট্যাল

Feb 24, 2023

আমের রেকর্ড ফলনের আশা মালদায়

চলতি মরশুমে রেকর্ড পরিমাণ আমের ফলন হতে চলেছে। অন্তত তেমনটাই আশা করছেন চাষি থেকে শুরু করে সরকারি আধিকারিকরা। অনুকূল আবহাওয়ার জেরে ব্যাপক মুকুল এসেছে। আগে মুকুল আসায় দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের একসঙ্গে বাজারে আসতে চলেছে। সেক্ষেত্রে দামের ওপর খানিকটা প্রভাব পড়ার আশঙ্কা করছেন চাষিরা।

অনুকূল আবহাওয়ার জেরে ব্যাপক মুকুল এসেছে জেলায়

মালদা জেলা উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে,

এই মরশুমে সময়ের প্রায় ২০ দিন আগে মালদার আমগাছে মুকুল চলে এসেছে। অনেক আগে থেকে ঠাণ্ডা কমে গিয়েছে। ফেব্রুয়ারি মাসেই তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করেছে। তার জেরেই আম গাছে মুকুল দেখা দিয়েছে।

গত বছর প্রাকৃতিক বিপর্যয়ের কারণে আমের ফলন হয়েছিল ২ লক্ষ ৭৮ হাজার মেট্রিক টন। এবছর মালদায় প্রায় ৩২ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। আমগাছগুলিতে যে হারে মুকুল ফুটেছে তাতে প্রাকৃতিক বিপর্যয় না হলে এবছর মালদায় প্রায় ৪ লক্ষ মেট্রিক টন আমের ফলন হতে পারে। আমের ফলন ভালো হলে দাম কম হবে। যদিও ফলন বেশি হলে লাভ হবে কৃষকদের।

এক আম চাষি চন্দন ঘোষ জানান,

গত কয়েক বছরের তুলনায় এবার আমের মুকুল অনেক বেশি এসেছে। গত বছর প্রাকৃতিক বিপর্যয়ের কারণে মুকুল ঝড়ে পড়েছিল। এবছর এখনও পর্যন্ত আবহাওয়া আম চাষের অনুকূল রয়েছে। আগামী ২-৩ সপ্তাহ সবকিছু ঠিক থাকলে মালদায় রেকর্ড পরিমাণ আমের ফলন হতে পারে। এতে আম চাষিরা বেশ লাভবান হবেন।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন